রিফ্লেক্টেড গ্লোরি

    ঋজুরেখ চক্রবর্তী
    পেশায় পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তথ্য ও সংস্কৃতি বিভাগের আধিকারিক। আটের দশকের কবি। ছটি কবিতাগ্রন্থ। একটি রহস্য উপন্যাস সহ তাঁর মোট তিনটি উপন্যাস এযাবৎ গ্রন্থাকারে প্রকাশিত হয়েছে।

    ঋজুরেখ চক্রবর্তী

    সব মৃত্যু আদতে এক।

    এই ধরো আঁকা হল পাশাপাশি দুটো সমান্তরাল সরলরেখা। আর এই ধরো এঁকে নিলে প্রণিধানযোগ্য কোনও রিফ্লেক্টেড গ্লোরি। মূর্ত-বিমূর্তর ধাঁধা অজানা নয় তোমার। ছিন্নমস্তা সৌন্দর্যের উপমা খুঁজতে গিয়ে তুমি উথালপাথাল মন্থন করেছ অন্তর্গত মনোলোক, তোমার বন্ধুরা তোমার সঙ্গ ত্যাগ করেছে চুপিচুপি, আর তুমি ঈর্ষার ভাষা শিখে নিতে পেরে ভেবেছ ধন্য হয়ে গেলে কেননা তুমি জেনে ফেললে তোমার আর আলাদা করে সিলেবাস বলে কিছু নেই, তুমি এখন মৃত্যুর মুখোমুখি দাঁড়িয়ে মুচকি হেসে অনায়াসে বলে আসতে পার, সি ইউ লেইটার, সি ইউ মাচ মাচ লেইটার।

    অথচ সব মৃত্যুই আদতে এক। চিলেকোঠার বন্ধ দরজার পাল্লার এদিকটা ঠাণ্ডা আর ওদিকটায় তখনও রোদের আলগা গন্ধ লেগে আছে, তোমার গায়ে ওভারসাইজ একটা জ্যাকেট, আর কাল স্কুলে তোমার জীবনবিজ্ঞান পরীক্ষা, জানলার পাল্লাদুটো একটু ফাঁক করে উঁকি দিয়ে নীচে তাকিয়ে তুমি দেখলে লম্বা একটা শোকমিছিল চলেছে তো চলেছেই, আর সহসা একঝলক ঠাণ্ডা বাতাস তোমার মুখে এসে লাগল, বড় হয়ে তুমি জানবে সেটাও ছিল একরকমের রিফ্লেক্টেড গ্লোরি যা তুমি অবচেতনে ক্রমাগত অস্বীকার করতে চেয়েছ।

    সব মৃত্যুই আদতে এক। তুমি কি তোমার আজন্ম নিঃসঙ্গতার চেয়ে বড় হতে পার?

    SHARE

    LEAVE A REPLY