সংসার ছেড়ে সন্ন্যাসগ্রহণের পথে ১২ বছর বয়সী বালক

851

মাত্র ১২ বছর । হাসি, খেলাধূলা, স্কুল, বন্ধুবান্ধব কম্পিউটার গেমসে মত্ত থাকার বয়স । কিন্তু আর পাঁচটা সাধারণ বালকের মত যে নয় ভাব্য । এইটুকু বয়সেই এসে গিয়েছে সামাজিক জীবনের প্রতি আসক্তি । পারিবারিক সমস্ত বন্ধন কাটিয়ে সংসার ত্যাগ করে সন্ন্যাসের পথ বেছে নিল সুরাতের এই বালক । ঈশ্বরের দেখানো সত্যের পথ অবলম্বন করেই বাকী জীবন কাটিয়ে দিতে চায় সে ।

গুজরাতের ধনী হিরে ব্যবসায়ীর দীপেশ শাহের পুত্র ভাব্য শাহ । ছোট থেকেই অত্যধিক প্রাচুর্যের মাঝে মানুষ হয়েও ব্যতিক্রমী ।মোহহীন ভাবলেশহীন এক বালক । বিশ্বাস করে এ জগতে ধন ঐশ্বর্য প্রাচুর্য সবই ক্ষণিকের, মোহ মাত্র । বিশ্বাস করে তাঁর পরিবার মা বাবাও একদিন ঈশ্বরের দেখানো এই পথ বেছে নেবেন । ভাব্যর এই সিদ্ধান্তকে মর্যাদা দিয়েছে তার পরিবার ।

ভাব্য সন্ন্যাস গ্রহণ করায় উচ্ছ্বসিত আত্মীয় পরিজন । ছেলে এবার পরিবার ছেড়ে চলে যাবে শুনে, কষ্টের পরিবর্তে আনন্দ বাবার গলায় । জানিয়েছেন,৪ বছর আগে ভাব্যর দিদিও ঠিক এভাবেই ১২ বছর বয়সে দীক্ষাগ্রহণ করেন ।

জৈন ধর্মের প্রথা অনুযায়ী জৈন ভিক্ষুক হিসেবে দীক্ষা গ্রহণ করতে হয় ।প্রায় ৪০০-৪৫০ জন জৈন সাধু ও ৭০০০ মানুষের উপস্থিতিতে ভাব্য দীক্ষা গ্রহণ করবে । জৈন সন্ন্যাসীদের শুধুমাত্র বস্তুগত সম্পত্তি ত্যাগ নয়, কর্ম ও কর্মের কারণে ইন্দ্রিয়ের বহিরাগত কামনা ,আবেগ অনুভূতিগুলিকে ত্যাগ করতে হয় । কেশ লোকা প্রথা অর্থাৎ মাথার চুল বিসর্জন দিয়ে এই অনুষ্ঠানের শুভ সূচনা হয় । জৈন ধর্মের এই প্রথা অনুযায়ী নতুন সন্ন্যাসী বা সন্ন্যাসিনীকে পাঁচটি মহার্ঘ্য শপথ পালন করতে হয় । তাঁদের দৈনন্দিন জীবনে পাঁচটি শপথ (মহাব্রত),আটটি মৌলিক মতবাদ (প্রবচন) ও ছয়টি বাধ্যতামূলক কর্ম (আবশ্যক) পালন করতে হয়। 

Advertisements

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.