৪০০ বছরের প্রাচীন এই কঙ্কাল কি রণক্লান্ত ?

200

১৭ শতকে দু’ বছর ধরে ডেনমার্ক-নরওয়ে-সুইডেনের মধ্যে এক যুদ্ধ চলেছিল। সেই যুদ্ধের নাম ছিল কালমারের যুদ্ধ। এরপর কেটে গিয়েছে ৪০০ বছরেরও বেশি সময়। সেই যুদ্ধের রেশ শুধু থেকে গিয়েছে ইতিহাসের পাতায়। সেই যুদ্ধের কথা প্রায় ভুলতে বসেছিল সেই দেশগুলিও। কিন্তু অচমকাই এক ঘটনা আবারও মনে করিয়ে দেয় সেই ঐতিহাসিক যুদ্ধের দিনগুলি।

কারণ, সম্প্রতি সুইডেনের কালমার শহরের আপেলটফ্টস্কা বিল্ডিং-এ সেই সময়কার এক কঙ্কাল পাওয়া গিয়েছে। কালমার শহরে পুরনো বাড়ি নির্মাণকাজের সময়, তার বেসমেন্ট থেকে পাওয়া যায় প্রায় ৪০০ বছরেরও বেশি পুরনো এই কঙ্কাল।

এর আগে কালমারের ভার্নহোল্মে সেই সময়ের বেশ কিছু কঙ্কাল সহ হাড়গোড় পাওয়া গিয়েছিল। সেই কঙ্কালগুলির সঙ্গে বেসমেন্ট থেকে পাওয়া কঙ্কালটির ডিএনএ মিলিয়ে পরীক্ষা করে দেখছেন গবেষকরা। এর কারণ হল, এই টেস্টের ফলে, সেই সময়ের বাসিন্দাদের জীবন যাত্রা সম্পর্কেও ধারণা পাওয়া যাবে বলে জানিয়েছেন স্থানীয় গবেষকরা।

ইতিহাসবিদরা এই কঙ্কালের হাড়গুলির রেডিওকার্বন অ্যানালিসিস করে জানতে পারেন এই কঙ্কালের বয়স সম্বন্ধে। তাঁরা জানান, ৪০০ বছরেরও বেশি প্রাচীন এই কঙ্কাল। যেই ব্যক্তির কঙ্কাল পাওয়া গিয়েছে তিনি কালমারের যুদ্ধে অংশগ্রহণ করেছিলেন নাকি তিনি কোনও সাধারণ ব্যক্তি ছিলেন, সেই বিষয়ে গবেষণা করছেন ইতিহাসবিদরা।

Advertisements

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.