‘মা’ হিসেবে এই বলি-মায়েরা কতটা সৎ!?

মাত্র দু’দিন আগে মাতৃদিবস গেছে। মায়েদের সঙ্গে মন ছুঁয়ে যাওয়া স্মৃতি  ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন ঐশ্বর্য রাই, জাহ্নবী কপূরের মতো তারকারা। বলিউডে কিন্তু এমনও অনেক মা আছেন, যাঁরা আদতে তাঁদের সন্তানদের ‘সৎ মা’। বাস্তবে কিন্তু আক্ষরিক অর্থেই তাঁরা ‘সৎ’ অর্থাৎ ভালো মা। বাংলালাইভ আজ কুর্নিশ করছে সেই সব মায়েদের—-

হেলেন: ‘হাম দিল দে চুকে সনম’-এ সলমন-হেলেনের মধ্যে মা-ছেলের ভারী স্নিগ্ধ সম্পর্ক ক্যানবন্দি করেছিলেন সঞ্জয় লীলা ভনসালি। শুধু রিলে নয়, বাস্তবেও কিন্তু এতটাই সুন্দর সম্পর্ক হেলেনের সঙ্গে তাঁর স ছেলে-মেয়েদের। প্রথম স্ত্রী সালমাকে ডিভোর্স না করেই চিত্রনাট্যকার সেলিম খান বিয়ে করেছিলেন হেলেনকে। নতুন বাড়ি স্বামীর ঘরে এসে গর্ভধারণ না করেই হলেন সলমন, আরবাজ, সোহেল, আলভিরা-র ‘সমা’। কিন্তু প্রথম দিন থেকেই হেলেন খুব ভালো মা তাঁর চার সন্তানের। ভীষণ ভালো সম্পর্ক ‘সতীন’ সলমার সঙ্গেও।

সোনি রাজদান: সোনি রাজদানকে দেখে কে বলবে তিনি পূজা-রাহুল ভাটের ‘সমা’? বিয়ের পরেই মহেশ ভাটের প্রথম পক্ষের দুই সন্তানকে ভালোবেসে কাছে টেনে নিয়েছেন। বুঝতে দেননি প্রথম মায়ের অভাব। পূজাও তাই খুব ভালোবাসেন সোনিকে। মায়ের মতো আগলান স বোন আলিয়া, শাহিনকে। সত্যিই এই সম্পর্ক মনে করিয়ে দেয়, ‘কু-সন্তান যদি বা হয় কু-মাতা কভুও নয়।’

শাবানা আজমি: যতই স্পষ্ট বক্তা হোন, মা হিসেবে কোনও তুলনা হবে না শাবানার। কাজের দুনিয়া থেকে ব্যক্তিগত সমস্যা— সব বিষয়ে পাশে থেকেছেন জাভেদ আখতারের প্রথম পক্ষের ছেলেমেয়ে জোয়া আর ফারহান আখতারের। তাই দুই ভাই-বোনও কোনোদিন ‘সমা’ বলে দূরে সরিয়ে রাখেননি শাবানাকে।

সুপ্রিয়া পাঠক: ভাবতে পারেন, শাহিদ কপূরকে হাতে ধরে অভিনয়ের অ-আ-ক-খ শিখিয়েছেন ‘সৎ মা’ সুপ্রিয়া পাঠক! এক সাক্ষাৎকারে এমনটাই অকপটে স্বীকার করেছেন শাহিদ কপূর। পঙ্কজ কপূরকে বিয়ে করার পরে বাস্তবেও আদর্শ মা হয়েছেন ছোটো-বড়ো পর্দা, মঞ্চ কাঁপানো অভিনেত্রী সুপ্রিয়া পাঠক।

কিরণ রাও: অভিনয়ে বাবা আমির খান যতটা মি. পারফেকশনিস্ট বাস্তবে মায়ের ভূমিকায় ততটাই কি পারফেকশনিস্ট কিরণ রাও? বলিপাড়া বলছে, কিরণ কিন্তু সবসময়েই চেষ্টা করেন আমিরের প্রথম স্ত্রী রীণার দুই সন্তান ইরা আর জুনেইদের সঙ্গে সময় কাটাতে। জুনেইদ তো এখন দিব্যি মায়ের সঙ্গে প্রোডাকশনের কাজ সামলান।

করিনা কপূর খান: একুশ শতকের আইডিয়াল স্টেপ মম। যাঁর অভিনয়, স্টাইল কোশেন্ট দেখে ইমপ্রেসড সৎ মেয়ে সারা আলি খান! পেটে না ধরেও সারা ভবিষ্যত নিজের হাতে গড়ে দিয়েছেন বেগম বেবো। ওঁর পারমিশনেই ‘কেদারনাথ’-এ অভিনয় করেছেন সারা। কীভাবে ফিগার মেনটেন করবেন, কেমন সাজলে তাঁকে আরও সুন্দর দেখতে লাগবে—-সারা সব টিপস নেন ‘সৎ মা’-এর থেকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here