ব্রিটেনের ‘স্মার্টেস্ট বয়’ আখ্যা পেল ভারতীয় বংশোদ্ভুত এই খুদে!

67

খুদের নাম আরব অজয়কুমার, বয়স আট। এই বয়সেই সে ব্রিটেনের স্মার্টেস্ট বয়। কারণ, মেনসা আইকিউ টেস্টে আট বছর বয়সেই তার আইকিউ ১৫২!

মুম্বইয়ের আন্ধেরির অ্যাডভান্সড রেডিওলজিস্ট সেন্টারে রেডিওলজিস্টের কাজ করতেন আরবের মা বর্ষা অজয় কুমার। আরব-এর বাবা অজয় কুমার মালিয়াক্কাল ব্রিটেনের ন্যাশনাল হেল্থ সার্ভিসের রেডিওলোজিস্ট কনসালট্যান্ট হিসাবে কাজ করেন। বদলির কারণে ব্রিটেনে চলে চলে যেতে হয় এই পরিবারকে। ২০০৯ সালে মুম্বই ছেড়ে ব্রিটেনের লেস্টার-এ পাকাপাকি ভাবে বসবাস করতে শুরু করেন তাঁরা। সেখানেই জন্ম হয় আরবের।

আরব-এর বয়স যখন চার বছর তখন মেনসা ইন্টারন্যাশনাল আইকিউ টেস্টে সে বসে। তখনই দেখা গিয়েছিল ওই খুদের আইকিউ ১৫২। মাত্র দু’বছর বয়সেই নাকি ১ হাজার অবধি গুনে ফেলত ছোট্ট আরব। ব্রিটেনের ম্যাথমেটিক্যাল অ্যাসোসিয়েশন-এর পরিচালনায় প্রাইমারি ম্যাথমেটিক্স টেস্টে আরব তার স্কুলের হয়ে সর্বোচ্চ নম্বর নিয়ে এসেছিল। এই টেস্টের জন্য স্বর্ণপদকও পেয়েছে সে। ব্রিটেনের সলিহালে পিটার কঙ্গডন নামে এক সাইকোলজিস্ট আরবের মেনসা টেস্টটি করেছিলেন। রিপোর্টে তিনি জানিয়েছেন, ‘‘চার বছরের আরবের পড়ার ক্ষমতা এক জন আট বছরের বাচ্চার মতো এবং অঙ্ক করে ১০ বছরের বাচ্চার মতো।’’

সংবাদমাধ্যম কে দেওয়া এক সাক্ষাতকারে আরব জানান, অঙ্ক তার খুব পছন্দের বিষয়। এর বাইরে দাবা তার খুবই পছন্দের খেলা। কখনও সখনও মোটরবাইকও চালায় এই খুদে। তবে, ভবিষ্যতে আরব দাবার গ্র্যান্ডমাস্টার হতে চায়।

আরবের মা বর্ষা জানিয়েছেন, ‘‘চার বছর বয়সে কখনও স্কুলে এই মেনসা টেস্টের জন্য বাছা হয় না। পাঁচ বা ছয় বছর হলেই তবে এই পরীক্ষায় পাঠানো হয়। কিন্তু আরবকে যখন ওর স্কুল থেকে বেছে নিল, তখন আমরা খুবই অবাক হয়ে গিয়েছিলাম। আর ওর রেজাল্ট দেখে আরও চমকে গিয়েছিলাম!’’

তিনি আরও জানান, ”শুধু দাবা নয়, ক্রিকেটেও ঝোঁক রয়েছে আরবের। দেড় বছর বয়স থেকেই অঙ্কের প্রতি ঝোঁক ওর। অংক বিষয়টাই ওর খুব পছন্দের। আরবের বয়স যখন ১৭ মাস তখনই ও ২০ অবধি গুনে ফেলত। প্রি-স্কুল নার্সারিতে যখন আরব ভর্তি হল, তখন সবাই সংখ্যা গণনা শিখছে, আর ও তখন ১০০০ অবধি গড়গড় করে বলে দিচ্ছে। তাই দেখে ওর স্কুলের এক শিক্ষকই আমাদের আরবের জন্য এডুকেশনাল সাইকোলজিস্টের সঙ্গে কথা বলতে বলেছিলেন।’’ তারপরেই আরব-এর আইকিউ-র সম্বন্ধে জানতে পারি।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.