প্রায়শই এমন হয়, খুব সামান্য কথা মাথায়, থাকে না, আবার কিছু হয়তো বলবেন বলে মনে করলেন, কিন্তু ভুলে গেলেন। সত্যি বলতে ভুলে যাওয়া কোনো অসুখ নয়। সুস্বাস্থ্যের জন্য যেমন পুষ্টিকর খাদ্য প্রয়োজন, তেমনই মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়াতেও রোজকার খাদ্যতালিকায় কয়েকটি খাবার রাখা আবশ্যিক। যেগুলি খেলে আপনার স্মৃতিশক্তি হবে প্রখর এবং পাশাপাশি তা মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়াতে সাহায্য করবে।

* ব্রকলি- ব্রকলিতে কোলিন নামক একটি উপাদান রয়েছে যা স্মৃতিশক্তি বৃদ্ধিতে অপরিহার্য ভুমিকা পালন করে। এটি নতুন কোষ গঠনে সাহায্য করে যা মনোযোগ বৃদ্ধি করে। সপ্তাহে অন্তত তিনদিন এক কাপ ব্রকলি খাদ্যতালিকায় রাখুন।

* ডার্ক চকলেট- ডার্ক চকলেট স্নায়ুকে শিথিল করে উত্তেজনা কমাতে সাহায্য করে। আর উত্তেজনা কম হলেই কাজে মনসংযোগ বাড়ে।

* আখরোট- অন্যান্য বাদামের তুলনায় আখরোটে সবথেকে বেশি পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড রয়েছে, যা মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। প্রতিদিন আখরোট খেলে স্মৃতিশক্তি প্রখর হয়।

Banglalive-8

* বিট- মনোসংযোগ বৃদ্ধিতে খুব ভাল কাজ দেয় বিট। বিট শরীরে রক্ত সঞ্চালন বজায় রাখে, যার ফলে, মস্তিষ্কে অক্সিজেন প্রবাহ সচল থাকে। প্রতিদিনকার খাদ্য তালিকায় বিটের সালাদ বা তরকারি রাখুন। এটি আপনার মনোযোগ বৃদ্ধি করতে সাহায্য করে।

Banglalive-9

* কফি- কফি ক্লান্তি দূর করে মস্তিষ্ককে সজাগ রাখতে সাহায্য করে। শুধু তাই নয়, কফিতে ক্যাফেইন নামক উপাদান রয়েছে যা রক্তে অক্সিজেনের পরিমাণ ঠিক রেখে কাজে মনোযোগ বৃদ্ধিতে সাহায্য করে। তাই ক্লান্তিভাব দূর করতে এক কাপ কফি যথেষ্ট।

* টমেটো-  টমেটোতে রয়েছে লাইকোপেন নামক একটি অ্যান্টি অক্সিডেন্ট, যা কোষকে ক্ষতি হওয়া থেকে রক্ষা করে। তাই প্রতিদিনের খাদ্যতালিকায় টমেটো রাখলে, তা স্মৃতিশক্তি বাড়াতে বিশেষভাবে সাহায্য করে, যা ব্রেন স্ট্রোক হওয়ার ঝুঁকি হ্রাস করে।

*গ্রিন টি- একটি গবেষণায় দেখা গিয়েছে,  গ্রিন টিয়ের নির্যাস মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। যাঁরা নিয়মিত গ্রিন টি পান করেন তাদের কাজের মনোযোগ যারা দুধ চা পান করেন তাদের থেকে বেশি হয়ে থাকে। তাই প্রতিদিন এক থেকে দুই কাপ গ্রিন টি পান করার চেষ্টা করুন।

আরও পড়ুন:  ডায়বেটিসের জন্য আমলকি কতখানি উপকারী? - জেনে নিন

* জল- জলের বিকল্প আর কোনও কিছুই হয় না। শরীর সুস্থ রাখতে প্রতিদিন ৮-১০ গ্লাস জল খান। জল মস্তিষ্ককে শক্তি প্রদান করতে সাহায্য করে, যার ফলে মস্তিষ্ক সঠিকভাবে চালিত হতে পারে। জল স্মরণশক্তি বাড়িয়ে চিন্তা করার ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে।

NO COMMENTS