প্রচণ্ড গরমে এক গ্লাস বেলের সরবত শরীরে যেন প্রাণ এনে দেয়। তবে অনেকেই জানেন না বেলে রয়েছে এমন কিছু পুষ্টিগুণ যা আপনার শরীরের নানাবিধ সমস্যার সমাধান করতে পারে। জেনে নিন বেলের কিছু পুষ্টিগুণ –

* গরমকালে প্রায়শই হজমের গোলযোগ দেখা দেয়। খাবার ঠিক মত হজম হয় না। তার ফলে বদহজম, গ্যাস, অম্বল, পেট ব্যথা এসব সমস্যা লেগেই থাকে। বেল, খাবার হজম করতে সাহায্য করে এবং পেট ঠাণ্ডা রাখে ফলে গ্যাস, অম্বল, বমির মত সমস্যা হয় না।

* শরীরে এনার্জি বাড়াতে বেল খুবই উপকারী। একটা ১০০ গ্রাম ওজনের বেলে, ১৪০ গ্রাম ক্যালোরি থাকে, যা এনার্জি বাড়াতে সাহায্য করে। গরমের দিনে শরীরের ক্লান্তি দূর করতে বিশেষ উপকারী। গরমে শরীর খুব ক্লান্ত লাগলে একগ্লাস বেলের সরবত খেয়ে নিলেই মুহূর্তের মধ্যে এনার্জি পাওয়া যাবে।

* কিডনি ভালো রাখতেও বেল বিশেষ উপকারী। কিডনির সমস্যা থাকলে চিকিৎসকরা ফলের মধ্যে বেল খাওয়ার পরামর্শ দেন।  কারণ বেল কিডনিকে ডিটক্সিফাই করতে সাহায্য করে।

Banglalive-8

* যাঁদের কোষ্ঠকাঠিন্যর সমস্যা রয়েছে, তাঁদের জন্য পাকা বেলের সরবত খুব উপকারী। নিয়মিত বেলের সরবত খেলে দুই থেকে তিন মাসের মধ্যেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

Banglalive-9

* বেলের মধ্যে ফাইবারের পরিমাণ অনেকটাই বেশি থাকে যার ফলে গ্যাসট্রিক আলসার বা পেটে গ্যাসের ব্যথার মতো সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

* বেলের মধ্যে থাকা ফাইবার বা খাদ্য আঁশ ত্বকের জন্যও খুব উপকারী। ব্রণ ও অ্যাকনের মতো সমস্যাকে দূর করে ত্বককে মসৃণ রাখতে বেল খুবই কার্যকর।

* বেল রক্তকে পরিষ্কার রাখতে সাহায্য করে। শরীরে রক্তসঞ্চালন বৃদ্ধি করতে এবং শরীর থেকে টক্সিন দূর করতে সাহায্য করে।

আরও পড়ুন:  অতিরিক্ত চুল ওঠার কয়েকটি কারণ

NO COMMENTS