জেনে নিন সজনে ডাঁটার না-জানা কিছু স্বাস্থ্যগুণ…

গরমের দিয়ে তরকারি হোক বা মাছের ঝোলে সজনে ডাঁটা অনেকেরই খুব পছন্দের। কিন্তু অনেকেই জানেন না, এই সজনের রয়েছে এমন কিছু স্বাস্থ্যগুণ যা শরীরের অনেক সমস্যার সমাধান করতে পারে। জেনে নিন, সজনের কয়েকটি উপকারিতা।

* সজনে ডাঁটায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এর অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ  সাধারণ সর্দি-কাশির মতো সমস্যাগুলিও দূর করতে সাহায্য করে।

* অ্যাজমা এবং ব্রঙ্কাইটিস-এর মতো রোগের উপশম ঘটাতে সজনে ডাঁটা বিশেষভাবে উপযোগী। সেইসঙ্গে গলা ব্যথা এবং কাশির সমস্যা দূর করতে সাহায্য করে সজনে।

* হাড় দুর্বল হলে শরীরে নানারকম সমস্যা দেখা দিতে পারে। মূলত ক্যালসিয়ামের অভাবে হাড়ের সমস্যা হয়ে থাকে। সজনেতে রয়েছে ভরপুর ক্যালসিয়াম, আয়রন এবং অন্যান্য প্রয়োজনীয় ভিটামিন, যা হাড়ের ক্ষয় প্রতিরোধে সাহায্য করে। তাই শিশুদের সজনে ডাঁটা খাওয়ানো উচিত।

* সজনে ডাঁটার অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ গলা, বুক এবং ত্বকের ইনফেকশন রোধ করতে সাহায্য করে।

* সজনে শাকে থাকা অ্যান্টিবায়োটিক ফর্মুলা রক্ত পরিষ্কার করতে সাহায্য করে। সজনে শাক নিয়মিত খেলে ব্রণ এবং ত্বকের অন্যান্য সমস্যা দূর হয় এবং শরীরে রক্ত চলাচল ঠিকভাবে হতে সাহায্য করে।

* সজনেতে রয়েছে ভিটামিন বি কমপ্লেক্স যা হজমের সমস্যার সমাধান করে।

* গর্ভবতী নারীর সজনে ডাঁটা খাওয়া উচিত, কারণ তা প্রসবে সহায়ক। সজনের মধ্যে থাকা ভিটামিন এবং খনিজ উপাদানগুলি মাতৃদুগ্ধ উৎপাদনে বিশেষভাবে সাহায্য করে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp

Please share your feedback

Your email address will not be published. Required fields are marked *

ওয়র্থ ব্রাদার্স সংস্থার লেটারহেড

মায়ার খেলা

চার দিকে মায়াবি নীল আলো। পেছনে বাজনা বাজছে। তাঁবুর নীচে এ প্রান্ত থেকে অন্য প্রান্তে উড়ে বেড়াচ্ছে সাদা ঝিকমিকে ব্যালে