শরীরে এই লক্ষণগুলি দেখলে বুঝবেন আপনার শরীরে প্রোটিনের ঘাটতি রয়েছে…

প্রোটিন শরীরের জন্য একটি অত্যন্ত প্রয়োজনীয় উপাদান। বিশেষত হাড়, নখ এবং চুলের বৃদ্ধির জন্য শরীরে প্রোটিনের প্রয়োজন হয়ে থাকে। কিন্তু মাঝে মাঝেই শরীরে এই প্রোটিনের ঘাটতি হয়ে থাকে। জেনে নেওয়া যাক এমন কয়েকটি লক্ষণ-এর কথা যা দেখে বুঝবেন আপনার শরীরে প্রোটিনের ঘাটতি রয়েছে।

* চোখ এবং হাত ফুলে যাওয়া- প্রোটিনের অভাবে দেহে ফোলাভাব তৈরি হতে পারে। আর এই সমস্যা থেকেই লিভার নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনাও থাকে। প্রোটিন শরীরে নতুন কোষ তৈরি করতে সাহায্য করে। আর তাই প্রোটিনের অভাবে শরীরে জল জমতে শুরু করে, যার ফলে শরীরের বিভিন্ন অংশ ফুলে যেতে শুরু করে। বিশেষত চোখ এবং হাতে ফোলাভাব বেশি নজরে পড়ে।

* নখ সাদা হয়ে যাওয়া- প্রোটিন নখের স্বাস্থ্য রক্ষা করে থাকে। নখ সাধারণত হালকা গোলাপি রঙ-এর হয়ে থাকে। যদি মনে হয় নখের রঙ অনেকটা সাদা অথবা ফ্যাকাশে হয়ে গিয়েছে, তাহলে বুঝতে হবে শরীরে প্রোটিনের অভাব দেখা দিয়েছে।

* ত্বক রুক্ষ ও শুষ্ক হয়ে যাওয়া- প্রোটিনের অভাবে ত্বক অনেক বেশি রুক্ষ আর শুষ্ক হয়ে যায়। ত্বকের মসৃণতা নষ্ট হয়ে যায়। এমন ধরনের সমস্যাতেও বুঝতে হবে শরীরে প্রোটিনের ঘাটতি রয়েছে।

* চুল পাতলা হয়ে যাওয়া- নখ ও চুলের বৃদ্ধির জন্য প্রোটিন একটি সাহায্যকারী উপাদান। চুল পড়ে যাওয়ার সমস্যা অনেকসময়ে বংশগত কারণেও হতে পারে। কিন্তু তা যদি বেশি পরিমাণে হতে থাকে তাহলে বুঝতে হবে শরীরে প্রোটিনের ঘাটতি দেখা দিয়েছে।

* অলসতা- কাজের মাঝে ক্লান্ত বোধ করা স্বাভাবিক। কিন্তু ক্লান্তিভাব যদি অতিরিক্ত মাত্রায় বোধ হয় তাহলে তা প্রোটিনের ঘাটতির লক্ষণ।

* প্রায়শই অসুস্থ হয়ে পড়া- ঘন ঘন অসুস্থ হয়ে পড়া, বা সুস্থ হতে সময় লাগা ইত্যাদিও শরীরে প্রোটিনের অভাবের দরুণ দেখা দেয়। প্রোটিন শরীরে কোষ গঠনে সাহায্য করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। তাই শরীরে প্রোটিনের ঘাটতি দেখা দিলে শরীর সুস্থ হয়ে উঠতে সময় লাগে।

শরীরে এই লক্ষণগুলি যদি দিনে দিনে প্রকট হয়ে ওঠে তাহলে দেরি না করে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন। সঠিক সময়ে এর চিকিৎসা প্রয়োজন, তা না হলে শরীরে এর দীর্ঘস্থায়ী প্রভাব দেখা দিতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here