সকালে ঘুম থেকে উঠে এই কাজগুলি করলে আপনার সারা দিন ভালভাবে কাটবে!

373

সকালে ঘুম থেকে উঠেই আপনার প্রথম কাজই কি মোবাইল ফোনের সুইচ অন করা? এমনটা করে থাকলে আপনি ভাবতেও পারছেন না কি মারাত্মক বিপদ ডেকে আনছেন নিজের। তাই সকালে উঠে মোবাইল ফোনে চোখ না রেখে করে ফেলুন এই কাজগুলি। যাতে আপনার সারাটা দিন খুব ভালভাবে কাটবে এবং আপনার শরীরও থাকবে সুস্থ।

* ধ্যান- শরীর এবং মনকে শান্ত রাখতে ধ্যান বা মেডিটেশন করা খুবই জরুরি। এর জন্য কাজকর্ম ছেড়ে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকা নয়। এক জায়গায় শান্ত হয়ে বসে, চোখ বন্ধ করে গভীর নিঃশ্বাস নিন।

* ব্যায়াম- যোগাসন করা শরীরের পক্ষে খুবই ভাল। আর ঘুম থেকে ওঠার পরে যদি কিছু হালকা যোগ অভ্যাস করতে পারেন, তাহলে শরীর ভাল রাখতে এর থেকে ভাল ওষুধ আর কিছুই হতে পারে না।

* জল খাওয়া দরকার- সকালে উঠে খালি পেটে এক গ্লাস জল খান নিয়ম করে। ফল পাবেন হাতে-নাতে। সকালে উঠে খালি পেটে জল খেলে পেট পরিষ্কার থাকে। গ্যাস-অম্বলের সমস্যা থাকলে তা দূর হয়ে যায়।

* স্নান – চিকিৎসকরা বলেন সকাল সকাল স্নানের অভ্যাস থাকা খুবই ভাল। এতে শরীর যেমন ভাল থাকে, তেমনই রোগ-বালাই থেকেও দূরে থাকা যায়। সকাল সকাল স্নান করলে শরীর যেমন সুস্থ থাকে তেমন কাজে নতুন উদ্যোম পাওয়া যায়। সেইসঙ্গে ঘুমও ভাল হয়।

* পরিবারের সঙ্গে সময় কাটানো- পরিবারের মানুষের থেকে ভাল সাপোর্ট সিস্টেম আর কীই বা হতে পারে? তাই যতটা বেশি সময় পরিবারের মানুষগুলির সান্নিধ্য পাওয়া যায় তত ভাল। খুব সকালে যদি কাজে যাওয়ার তাড়া থাকে তাহলে অন্তত একবার হলেও আপনার সঙ্গী এবং সন্তানদের সঙ্গে কথা বলে কাজের উদ্দ্যেশ্যে রওনা হন।

* ইতিবাচক চিন্তাভাবনা- কাজের জায়গায় চাপ থাকবেই। কিন্তু তার জন্য অতিরিক্ত দুশ্চিন্তা করার কোনও মানেই হয় না। বরং খারাপটা না ভেবে মনে ইতিবাচক ধারণা রাখুন। দেখবেন খুব  সহজেই কাজ হয়ে যাবে।

* মন ভাল করে এমন কাজ করুন- সকালে ঘুম থেকে উঠে মন উদাস হয়ে রয়েছে? সকালে উঠে ভাল গান শুনুন। বা অবসর সময় থাকলে হাতে তুলে নিতে পারেন একটা ভাল বই। মন ভাল করার এর থেকে ভাল উপায় আর কীই বা হতে পারে।

Advertisements

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.