জাপানের নির্বাচনে জয়ী ভারতীয় বংশোদ্ভুত ‘যোগী’

জাপানের নির্বাচনের ইতিহাসে নজির সৃষ্টি করেছেন একচল্লিশ বছর বয়সী ভারতীয় বংশোদ্ভুত পুনের যোগেন্দ্র পুরানিক। যোগেন্দ্র ওরফে ‘যোগী’ই প্রথম ভারতীয় যিনি জাপানের নির্বাচনে বিপুল ভোটে জয়লাভ করেছেন।

জাপানের কনস্টিউটিউশনাল ডেমোক্র্যাটিক পার্টির সদস্য যোগেন্দ্র পুরানিক-এর প্রাপ্ত ভোট ৬,৪৭৭। তিনি টোকিওর এডোগাওয়া ওয়ার্ড থেকে জয়লাভ করেছেন। একটি আন্তর্জাতিক গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে যোগী জানিয়েছেন জাপান এবং অন্যান্য দেশের মধ্যে সুসম্পর্ক স্থাপনের ক্ষেত্রে সেতুর মতো কাজ করবেন তিনি। যোগেন্দ্র আরও জানিয়েছেন, জাপানিরা খুব নিয়মানুবর্তিতা মেনে চলেন এবং তাঁরা খুব দয়ালুও। কিন্তু কীভাবে জাপানের রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়লেন যোগী? তিনি জানিয়েছেন, ১৯৯৭ সালে উচ্চশিক্ষার জন্য এদেশে এসেছিলেন তিনি। পড়াশোনার পাঠ শেষ করে, জাপানের বিভিন্ন নামী তথ্যপ্রযুক্তি সংস্থার পাশপাশি চাকরি করেছেন সেখানকার ব্যাঙ্কেও। ২০০৫ সাল থেকে পাকাপাকিভাবে বসবাস শুরু করেন এডোগাওয়া ওয়ার্ডে আর তখন থেকে সক্রিয়ভাবে যোগ দেন রাজনীতিতে।

এরপর রাজনীতিতেই মনোনিবেশ করেছেন তিনি। জাপানে বসবাসকারী ভারতীয় নাগরিকের পাশপাশি জাপানিদের মধ্যেও যথেষ্ট জনপ্রিয় হয়ে উঠেছেন যোগেন্দ্র পুরানিক। তাঁর নির্বাচনী ইস্তেহার মন কেড়েছে সেদেশের মানুষের। নিজের নির্বাচনী ইস্তেহারে তিনি বহিরাগত ছাত্র-ছাত্রীদের সরকারি স্কুলে পড়ার সুযোগ করে দেওয়ার কথা ঘোষণা করেছেন। এবং এর পাশাপাশি, সেদেশের সদ্য মা হয়েছেন এমন মহিলাদের জন্যও বিশেষ ব্যবস্থা নেবেন বলে আশ্বাস দিয়েছেন। জানা গিয়েছে, এডোগাওয়ার পুরনির্বাচনে যোগেন্দ্রর পক্ষে পড়েছে সেখানকার প্রায় চার হাজারেরও বেশি ভারতীয় বংশোদ্ভূতর ভোট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here