গাঁটের কড়ি ফেললেই পশুরাজের সঙ্গে দড়ি টানাটানি খেলার সুযোগ

98

আট থেকে আশি সবার অংশগ্রহণে দড়ি টানাটানির আনন্দই অন্য মাত্রা পায় । কিন্তু এই খেলায় আপনার বিপরীত দলে থাকেন যদি স্বয়ং পশুরাজ, তাহলে কেমন হবে ? বিস্ময়কর মনে হলেও এটাই সত্যি করে দেখিয়ে দিল ইংল্যান্ডের এক চিড়িয়াখানা। ইংল্যান্ডের ডার্টমুর চিড়িয়াখানা কর্তৃপক্ষ এইরকমই এক প্রতিযোগিতার আয়োজন করেছেন। চিড়িয়াখানায় আগত পর্যটকরা এই খেলায় অংশ নিতে পারেন। তবে এর জন্য আপনাকে খরচ করতে হবে মাত্র পনেরো ইউরো। ভারতীর মুদ্রায় যার মূল্য ১২১৪ টাকা। এই প্রবেশমূল্য জমা করলেই আপনি সিংহের সঙ্গে দড়ি টানাটানিতে অংশ নিতে পারবেন।

কিন্তু পশুরাজ কি আপনার সঙ্গে খেলতে রাজি হবে ? তার জন্যেও রয়েছে ব্যবস্থা। দড়ির এক প্রান্তে মাংস বেঁধে দিয়ে পশুরাজের খাঁচার ভিতরে রেখে দেওয়া হয়েছে। দড়ির অন্য প্রান্ত ধরে খাঁচার বাইরে দাঁড়িয়ে রয়েছেন অংশগ্রহণকারীরা। মাংস বাঁধা দড়িটি সিংহের খাঁচার ভিতরে প্রবেশ করার পরেই, পশুরাজ সেটি মুখে তুলে নিয়ে টানতে শুরু করছে, আর অপরপ্রান্তে দাঁড়িয়ে থাকা প্রতিযোগীরাও দড়িটি টানছেন তাঁদের দিকে। এইভাবেই চলতে থাকছে খেলা।

তবে এই বিষয়টি প্রকাশ্যে আসতেই রোষের মুখে পড়েছেন চিড়িয়াখানা কর্তৃপক্ষ। বন্যপ্রাণীদের নিয়ে এইরকম খেলা কতখানি যুক্তিযুক্ত তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে বিভিন্ন মহলে। ইতিমধ্যেই ইংল্যান্ডের কিছু পশুপ্রেমী সংগঠন এই খেলা বন্ধের দাবিতে পিটিশন জমা দিয়েছেন। পিটিশনে স্বাক্ষরও করেছেন অনেকেই। তাঁদের কথায়, এই ধরণের খেলার মাধ্যমে বন্যপ্রাণীদের অবমাননা করা হচ্ছে যা একেবারেই কাম্য নয়। এই খেলা অবিলম্বে বন্ধ করা উচিত বলে দাবি করেছেন তাঁরা । তবে চিড়িয়াখানা কর্তৃপক্ষের অবশ্য দাবি নেহাত মজার জন্যই তাঁরা এই খেলার আয়োজন করেছেন। এই খেলা থেকে প্রাপ্ত অর্থ তাঁরা বন্যপ্রাণীদের সুরক্ষার্থেই ব্যবহার করেন বলেও জানিয়েছেন তাঁরা।

Advertisements

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.