সম্প্রতি বিজ্ঞানীদের গবেষণায় যে বিষয়টি উঠে এসেছে তাতে দেখা গিয়েছে, সবার আগে বিলুপ্তির পথে এগোবে অস্ট্রেলিয়ার ছোট্ট একটি ইঁদুর। স্থানীয় ভাষায় এরা ‘লিটল ব্রাউন র‍্যাট’। আর এদের পোশাকি নাম ‘ব্র্যাম্বল কে মেলোমিস’।

প্রকৃতির ওপর মানুষের যথেচ্ছাচারের শিকার হতে চলেছে এই ইঁদুর। অস্ট্রেলিয়ার একেবারে প্রত্যন্ত এলাকায় বসবাসকারী নীল চোখবিশিষ্ট এই ইঁদুরই, স্তন্যপায়ীদের মধ্যে সবথেকে আগে বিলুপ্ত হয়ে যাবে বলে জানালেন গবেষকরা। মূলত অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড এলাকায় এদের বাস। এছাড়াও পাপুয়া নিউগিনির একটি ছোট্ট বালি দ্বীপেও এই ইঁদুর দেখতে পাওয়া যায়। সাধারণ প্রাণীজগতের থেকে খানিকটা বিচ্ছিন্ন এই প্রজাতি। নিরীহ স্বভাবের এই ইঁদুরের সাদা বালি খুব পছন্দের। বালির মধ্যেই গর্ত খুঁড়ে থাকে এরা। গবেষকরা জানিয়েছেন, ২০০৯ সালের পর থেকে ‘লিটল ব্রাউন র‍্যাট’ প্রজাতির একটি ইঁদুরও দেখা যায়নি। অস্ট্রেলিয়ার ক্যুইন্সল্যান্ড এবং পাপুয়া নিউগিনির দ্বীপে গত দশ বছরে একটি ইঁদুরও চোখে পড়েনি বিশেষজ্ঞদের। দ্বীপের ৫ হেক্টর জমিতে খোঁজ চালালেও কোনও লাভ হয়নি।

বিশেষজ্ঞরা মনে করছেন, দূষণের ফলে সমুদ্রের জলতল কমে যাওয়া এবং সমুদ্রসৈকতের প্রাকৃতিক পরিবেশ নষ্ট হওয়ার কারণেই তাঁদের আর খুঁজে পাওয়া যাচ্ছে না। দিন দিন দূষণের জেরে  ‘লিটল ব্রাউন র‍্যাট’ প্রজাতির ইঁদুরের কাছে ওই বাসস্থান সুরক্ষিত নয় বলেও জানিয়েছেন বিজ্ঞানীরা। আর সেই কারণেই বিজ্ঞানীদের অনুমান, এই প্রজাতির স্তন্যপায়ীরাই প্রথম এবং দ্রুত বিলুপ্তির অথে এগোচ্ছে।

আরও পড়ুন:  একাধিক পুরুষের সঙ্গে সম্পর্ক ! মাকে খুন করে পুলিশে আত্মসমর্পণ ছেলের

NO COMMENTS