সুপ্তি চক্রবর্তী
রন্ধনশিল্পী, সংগীতজ্ঞ ও চিত্রগ্রাহক সুপ্তি চক্রবর্তী এক অতি আকাঙ্ক্ষিত ও জনপ্রিয় ব্যক্তিত্ব। বিভিন্ন টিভি চ্যা নেলে ও রেডিওতে নিয়মিত ভাবে গান ও রান্নার অনুষ্ঠান করে থাকেন।বিভিন্ন পত্রপত্রিকায় বেরোয় নানা রেসিপি। ইতিমধ্যে তার তিনটি রান্নার বই প্রকাশিত হয়েছে। " ডায়াবেটিসের রান্না", "চটজলদি স্বাস্থ্যকর রান্না" ও " দধি ব‍্যঞ্জন"। ছাপা হচ্ছে আরও দুটি রান্নার বই, একটি ইংরেজীতে ও একটি বাংলায়। নানা অগ্রণী পত্র পত্রিকায় তার তোলা ছবি দীর্ঘ ২৫ বছর ধরে ছাপা হয়ে আসছে। অন্যান্য শখ বনসাই ও clay modeling.

এই গরমে ১ ডজন কলা আনলে কি অর্ধেক ফেলে দিতে হচ্ছে , বেশি পেকে গেছে বলে? দাম দিয়ে কেনা কলা ফেলে দিতেও খুব কষ্ট হচ্ছে? বেশি পেকে যাওয়া কলা ফেলে না দিয়ে সহজেই বানিয়ে ফেলুন বনানা ব্রেড।

Banglalive

 

উপকরণ:

 

বেশি পেকে যাওয়া কলা- ৩ টে
বেকিং পাউডার- ১ চা চামচ 
ডিম- ১টা
ময়দা -১ ১/২ কাপ
দুধ – ১/২ কাপ
গলানো মাখন -১/৩ কাপ
গুঁঁড়ো চিনি -১/২ কাপ
ভ‍্যানিলা এসেন্স – ১/২ চা চামচ
নুন -১ চিমটে
কিসমিস -১৫ থেকে ২০ টা

 

প্রণালী :

 

একটা বড় মিক্সিং বোল-এ বেশি পাকা কলাগুলোকে কাঁটাচামচ দিয়ে কচলে নিন। এরপর ডিম, এসেন্স আর মাখন ওর মধ্যে দিয়ে ভালো করে ফেটিয়ে নিন। অন্য একটা বাটিতে ময়দা, বেকিং পাউডার, নুন, চিনি মিশিয়ে রাখুন। আভেন ২২০℃ এ প্রি হিট করতে দিন। কলার মিশ্রণে শুকনো ময়দা চিনির ধীরে ধীরে দিয়ে ফেটাতে থাকুন। একটু একটু করে দুধ দিয়ে ভালো ভাবে ফেটান। মাখন মাখানো বেকিং ট্রেতে অর্ধেক ঢেলে, কিশমিশ ছড়িয়ে দিন। বাকি মিশ্রণ ঢেলে দিয়ে ১০ মিনিট রাখুন। তারপর ১৮০℃ এ ৫০ মিনিট বেক করলেই তৈরি আপনার লা-জবাব বনানা ব্রেড।

 

 

আরও পড়ুন:  আমের মরসুমে ট্র্রাই করুন আম দিয়ে তৈরি হেয়ার প্যাক‚ চুলে আনুন চমক

NO COMMENTS