পরীক্ষার প্রশ্নপত্রে মুখ্যমন্ত্রীকে কেঁচোর সঙ্গে তুলনা, চাকরি খোয়ালেন শিক্ষক

স্কুলের ফাইনাল পরীক্ষা। মাল্টিপল চয়েস প্রশ্নমালা। প্রশ্ন এসেছে ‘কৃষকের বন্ধু কে?’- অপশন রয়েছে- ১) কেঁচো, ২) মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামী এবং ৩) বিজেপি নেতা বিএস ইয়েদুরয়াপ্পা। কৃষকের বন্ধু প্রসঙ্গে এই ধরণের প্রশ্ন তৈরি করার অভিযোগে চাকরি থেকে বরখাস্ত করা হল এক শিক্ষককে।

ঘটনাটি ঘটেছে বেঙ্গালুরুতে। সেখানকার মাউন্ট কারমেল ইংলিশ হাই স্কুলের অষ্টম শ্রেণির কন্নড় ভাষার বার্ষিক পরীক্ষায় এসেছিল এই প্রশ্ন। অভিযোগ অপশনে কেঁচোর সঙ্গে মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামীর নাম রেখে কার্যত কেঁচোর সঙ্গে মুখ্যমন্ত্রীর তুলনা করা হয়েছে। আর এই দাবিতেই ওই শিক্ষককে বরখাস্ত করার দাবি ওঠে। স্কুলের অধ্যক্ষ জানিয়েছেন, এই অভিযোগ ওঠার পরই স্কুলের ওই শিক্ষককে স্কুলের সদস্যপদ থেকে বহিস্কার করা হয়েছে। আজকের ইন্টারনেটের যুগে ঘটনাটি প্রকাশ্যে আসতে বেশি সময় লাগেনি। ভোটের আবহে পরীক্ষার প্রশ্নপত্রের ছবি মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়।

প্রসঙ্গত, কর্নাটকের বিজেপি রাজ্য সভাপতি বিএস ইয়েদুরয়াপ্পা নিজেকে ‘রায়থা বন্ধু’ অর্থাৎ কৃষকদের বন্ধু বলেই পরিচয় দেন। পাশাপাশি মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামীও নিজেকে কৃষক নেতা হিসেবে পরিচয় দেন। শুধু তাই নয় এইচডি কুমারস্বামীর দল জনতা দল-সেকুলার-এর দলীয় সবুজ পতাকায় একজন মহিলা কৃষকের ছবিই দেখা যায়। তবে এই ঘটনার প্রসঙ্গে স্কুল কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয় যে, পরীক্ষায় আসা প্রশ্নটি কোনও রাজনৈতিক দল বা দলীয় মতাদর্শকে আঘাত করার উদ্দেশ্য নিয়ে করা হয়নি। শুধু তাই নয়, কর্তৃপক্ষের তরফে এও জানানো হয় যে, বার্ষিক পরীক্ষায় যে এমন প্রশ্ন রাখা হয়েছে, তা নাকি জানতই না স্কুল কর্তৃপক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

pakhi

ওরে বিহঙ্গ

বাঙালির কাছে পাখি মানে টুনটুনি, শ্রীকাক্কেশ্বর কুচ্‌কুচে, বড়িয়া ‘পখ্শি’ জটায়ু। এরা বাঙালির আইকন। নিছক পাখি নয়। অবশ্য় আরও কেউ কেউ