গরমে সুস্থ থাকতে পাতে রাখুন এই খাবারগুলি!

গ্রীষ্মকালে দেহের তাপমাত্রা বেশি থাকে, তাই গরমে চাই সহজপাচ্য ও ঠান্ডা খাবার। আপনি রোজ যা যা খাচ্ছেন, তারই উপর নির্ভর করবে গরমকালে শারীরিক সুস্থতা। তাই প্রাচীনকাল থেকেই গ্রীষ্মপ্রধান দেশে মেনে চলা হয় বিশেষ খাদ্যতালিকা। একজন সুস্থ পূর্ণ বয়স্ক মানুষকে গরমকালে কমপক্ষে তিন থেকে সাড়ে তিন লিটার জল পান করা প্রয়োজন। তাই জল ছাড়াও এই গরমে সুস্থ থাকতে খাদ্য গ্রহণে বিশেষ সতর্কতা অবলম্বন করুন।


গ্রীষ্মকালে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে লাউ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি রান্না করে খেতে পারেন অথবা জ্যুসও খেতে পারেন। বিশেষজ্ঞদের মতে, একশো গ্রাম লাউয়ে ছিয়ানব্বই শতাংশই জল আর বারো থেকে তেরো শতাংশ ক্যালোরি পাওয়া যায়। করলায় আছে ভিটামিন এ, কে, সি, বি টু, বি থ্রি, ম্যাগনেশিয়াম ইত্যাদি। এরসঙ্গে গরমে পাতে রাখুন পটল, ঝিঙে, স্কোয়াশ, কুমড়ো-র মত সবজি।


এই সময়ে পুদিনাপাতা হজমের পক্ষে সহায়ক, তা শরীরের তাপমাত্রা কমায় এবং আপনাকে এনার্জেটিক করে তোলে। পুদিনা পাতার শরবত বা চাটনি তৈরি করে খেতে পারেন। সেই সঙ্গে গরমে ডাব, তরমুজ, বাঙ্গি, বেলের শরবত এগুলোও খুবই উপকারী।


গ্রীষ্মকালীন ফল তরমুজে লাইকোপিন থাকে, ফুটিতে আছে ক্যারোটিন, শসা অ্যালকালাইন বা ক্ষারীয় হওয়ায় নিয়ন্ত্রণে রাখে শরীরের পিএইচ ব্যালেন্স। এছাড়া এই তিনটি ফল থেকেই পাওয়া যায় প্রচুর পরিমাণ জল। এরসঙ্গে আপেল, আঙুর, বেদানা রাখুন। গরমকালে ঘামের মাধ্যমে প্রচুর জল বেরিয়ে যায় শরীর থেকে, সেই ঘাটতি পূর্ণ করার জন্য এই ধরনের ফলগুলি আদর্শ।
এগুলি ছাড়া গরমে তেল মশলাযুক্ত খাবার যতটা সম্ভব না খাওয়ার চেষ্টা করুন। হালকা খাবার, প্রচুর পরিমান পরিশুদ্ধ জল পান করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here