প্রশান্ত মহাসাগর পেরোলেন দৃষ্টিহীন নাবিক

104

দৃষ্টিশক্তি হারিয়েছেন, কিন্তু হারাননি সাহস। আর সেই সাহসের ওপর ভর করেই প্রশান্ত মহাসাগর পাড়ি দিলেন জাপানের দৃষ্টিহীন নাবিক মিতসুহিরো ইয়ামোতো। জাপানের দৃষ্টিহীন নাবিকদের সংগঠনের তরফ থেকে
জানানো হয়েছে টানা দু’মাস ধরে কোথাও না থেকে একভাবে নৌকো চালিয়ে প্রশান্ত মহাসাগর অতিক্রম করে রেকর্ড গড়েছেন ইয়ামোতো।

গত ২৪ ফেব্রুয়ারি ক্যালিফোর্নিয়া থেকে রওনা হয়ে ফুকুসিমার বন্দরে এসে ভিড়েছে তাঁর ১২ মিটার লম্বা নৌকো ‘ড্রিম ওয়েভার’। ৫২ বছরের মিতসুহিরো ইয়ামোতো গত দু’মাসে পাড়ি দিয়েছেন প্রায় সাড়ে আট হাজার মাইলেরও বেশি পথ। এই যাত্রাপথে তাঁর সঙ্গে ছিলেন মাত্র একজন সহকারী মার্কিন নেভিগেটর ডো স্মিথ। তিনি তাঁকে বায়ুর গতিপথ নির্ণয় করতে সাহায্য করেছেন। এবং সম্মুখে সম্ভাব্য বিপদ সেখলে তাঁকে সতর্ক করেছেন।

এর আগে ২০১৩ সালে এক জাপানি নেভিগেটরকে সঙ্গে নিয়ে প্রশান্ত মহাসাগর পেরনোর চেষ্টা করেছিলেন ইয়ামোতো। ফুকুসিমা থেকে যাত্রা শুরু করে সান দিয়েগোয় শেষ করার কথা ছিল তাঁদের। কিন্তু দুর্ভাগ্যবশত বন্দর ছাড়ার পাঁচ দিনের মাথায় তিমির ধাক্কায় নৌকা উল্টে যায় এবং তাঁরা অভিযান থামাতে বাধ্য হন। প্রাণে বেঁচে গিয়েছিলেন তাঁরা। জাপানের সেনাবাহিনীর প্রচেষ্টায় নতুন জীবন ফিরে পেয়েছিলেন তাঁরা। তবে সেবার সমুদ্রে তলিয়ে গিয়েছিল বেশ কিছু দামি যন্ত্রপাতি। এবার সমস্ত বাধা অতিক্রম করে স্বপ্ন সত্যি হল এই দৃষ্টিহীন নাবিকের। প্রবল ইচ্ছেশক্তি থাকলে যে অসম্ভবকেও সম্ভব করা যায়, সেটাই প্রমাণ করলেন ইয়ামোতো।

Advertisements

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.