গ্রিন টি-এর গুণাগুণ তো সকলেরই জানা। কিন্তু ব্লু টি আজও সেইভাবে জনপ্রিয় হয়ে ওঠেনি। কিন্তু এই ‘হার্বাল চা’-এ রয়েছে এমনকিছু পুষ্টিগুণ যা শরীরের পক্ষে খুবই উপকারী। এই ব্লু টি মূলত তৈরি হয় অপরাজিতা গাছের পাতা থেকে। এই চা নীল রঙ হওয়ার কারণ হল, এতে ব্যবহার করা হয় অপরাজিতা ফুলের পাপড়ির নির্যাস। কিন্তু কোথায় পাবেন এই ব্লু টি?- ব্লু টি-র ব্যবহার শুরু হয় মূলত দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলিতে, যার মধ্যে থাইল্যান্ড ও ভিয়েতনাম বিশেষভাবে উল্লেখযোগ্য। নৈশভোজের পর এই পানীয় পান করেন সেখানকার মানুষ। তবে এখন অনলাইন শপিং সাইটে কিন্তু রমরমিয়ে বিকোচ্ছে এই ব্লু টি। কিন্তু কেন খাবেন এই ব্লু টি। জেনে নিন ব্লু টি-এর উপকারিতা-

* ব্লু টি-তে রয়েছে ভরপুর অ্যান্টি অক্সিডেন্ট, যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এই অ্যান্টি অক্সিডেন্ট শরীরে টক্সিফিকেশন রোধ করতে সাহায্য করে।

Banglalive

* শরীরে অতিরিক্ত মেদ তৈরি হতে দেয় না ব্লু টি। অর্থাৎ ওজন নিয়ন্ত্রণে রাখতে ব্লু টি বিশেষভাবে সাহায্য করে। সেইসঙ্গে যদি একটু মধু আর লেবুর রস মিশিয়ে নিতে পারেন তাহলে তো খুবই ভাল।

Banglalive

* শরীরে জমা হওয়া অতিরিক্ত ক্যালোরি বার্ন করতে বিশেষভাবে সাহায্য করে ব্লু টি। চিকিৎসকেরা এইজন্য দিনে দু’বার করে নিয়মিত পান করতে বলেন ব্লু টি।

Banglalive

* এই চা ডায়াবেটিক রোগীদের জন্য আদর্শ, কারণ এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

Banglalive

* প্রাচীনকাল থেকেই মানসিক চাপ এবং উদ্বেগ কমানোর জন্য ব্লু টি ব্যবহার করা হয়ে আসছে। সমীক্ষায় দেখা গিয়েছে নিয়মিত হারে ব্লু টি পান করলে মদ্যপানের ইচ্ছে কমে যায় এবং রাতে খুব ভাল ঘুম হয়। ব্লু টি মস্তিষ্কের কর্মক্ষমতা বৃদ্ধি করে এবং স্মৃতিশক্তি বৃদ্ধিতেও সাহায্য করে।

* দৃষ্টিশক্তি প্রখর করতেও ব্লু টি-এর জবাব নেই। এতে এমন এক প্রকার অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে যা চোখের কোষে রক্ত সরবরাহকে সচল রাখে যার ফলে অস্পষ্ট দৃষ্টি, গ্লুকোমা-র মতো সমস্যা এড়ানো যেতে পারে।

আরও পড়ুন:  কীভাবে বুঝবেন যে আপনি হৃদরোগে আক্রান্ত হতে পারেন? জেনে নিন হৃদরোগে আক্রান্ত হওয়ার লক্ষণগুলি কী কী...

* লিভার, কিডনি, অন্ত্র এবং পেট পরিষ্কার করতে ব্লু টি খুব ভাল কাজ করে।

*উচ্চ গুণসম্পন্ন অ্যান্টি অক্সিডেন্ট-যুক্ত যেকোনও খাদ্য বা পানীয়ই ত্বক এবং চুলের ঔজ্জ্বল্য বৃদ্ধিতে সাহায্য করে। ব্লু টি-ও তার ব্যতিক্রম নয়।

সুতরাং একটা কথা বলাই যায় যে, সুস্থ থাকতে সঙ্গী করে নিন এই ব্লু টি-কে।

NO COMMENTS