শুধু রান্না বা রূপচর্চাতেই নয় এসব কাজেও দারুণ কার্যকর পাতিলেবুর রস!

খাওয়া থেকে শুরু করে রূপচর্চা সব ক্ষেত্রেই বেশ কার্যকর লেবু। কিন্তু আপনি কি জানেন, দৈনন্দিন জীবনে লেবু কতটা প্রয়োজনীয়? আমাদের নিত্যদিনের কাজকর্মে লেবু অনেক কাজেই ব্যবহৃত হয়। লেবুর রসের নানা গুণ। এর মধ্যে আছে জীবাণু ও রোগ প্রতিরোধের ক্ষমতা। লেবুর মধ্যে প্রচুর পরিমাণে সাইট্রিক অ্যাসিড, ভিটামিন সি, ম্যাগনেশিয়াম ও ক্যালসিয়াম আছে। লেবুর রস শুধু রান্না বা রূপচর্চাতেই নয় দৈনন্দিন জীবনে লেবুর রস লাগে নানা কাজে-

# ফ্রিজের দুর্গন্ধ দূর করতে

ফ্রিজের দুর্গন্ধ দূর করতে কয়েক টুকরো লেবু ফ্রিজের ভেতরে রেখে দিন। এতে ফ্রিজের দুর্গন্ধ দূর হবে।

# পোশাকের দাগ দূর করতে

সাদা পোশাকে পুরনো কোনও দাগ থাকলে লেবুর রস তা দূর করতে সাহায্য করে। সাদা পোষাকের হলদেটে ভাব দূর করতেও সাহায্য করে পাতি লেবুর রস।

# মাইক্রোওয়েভ ওভেন পরিস্কারে

মাইক্রোওয়েভ ওভেনের ভেতরের চটচটে ভাব এবং দুর্গন্ধ দূর করতে ব্যবহার করুন লেবু। দুই কাপ জলে দুই থেকে তিন চামচ লেবুর রস মেশিয়ে একটি পাত্রে করে মাইক্রোওয়েভ ওভেনের ভেতরে রেখে তা কিছুক্ষণ প্রি-হিট করে নিন। পরে মাইক্রোওয়েভ ওভেনের ভেতরের দিক একটা পরিষ্কার কাপড় দিয়ে মুছে ফেলুন।

# বাসনপত্র পরিস্কার করতে

প্রেশারকুকার থেকে চায়ের পাত্র, বাসনের এমন জটিল দাগ দূর করতে প্রথমে এতে জল নিয়ে তাতে কয়েকটি লেবুর টুকরা দিয়ে জল গরম করে নিন। এবার জল ঠান্ডা হলে স্ক্রাবার দিয়ে ঘষে ভালোভাবে ধুয়ে ফেলুন। এতে অনেক দ্রুত বাসনপত্রের সব দাগ দূর হয়ে যাবে।

# চপিং বোর্ড পরিস্কার করতে

শাকসবজি কাটার পর চপিং বোর্ড সব সময় পরিস্কার-পরিচ্ছন্ন রাখা জরুরি। বোর্ডের ওপরে লেবুর রস ছড়িয়ে একটা কাপড় দিয়ে কিছুক্ষণ ঘষে বোর্ডে লেগে থাকা দাগ যতটা সম্ভব তুলে ফেলুন। দশ মিনিট পর ধুয়ে ফেলুন। এতে চপিং বোর্ড থাকবে জীবাণুমুক্ত।

# ফল ও শাকসবজির জীবাণুমুক্ত করতে

ফল ও শাকসবজির জীবাণু ও পোকা দূর করতে লেবুর রস কার্যকর। এক টেবিল চামচ লেবুর রস জলের মধ্যে দিয়ে তাতে ফল অথবা শাকসবজি কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। এর মধ্যে পোকা থাকলে মরে জলে ভেসে উঠবে এবং জীবাণুমুক্তও হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here