পরীক্ষার নম্বরই সব ? সোশ্যাল মিডিয়ায় নিজের ‘সাধারণ’ মার্কশিট দিলেন আইএএস আধিকারিক

মাধ্যমিকের ফলপ্রকাশ হবে দিন কয়েকের মধ্যে। এর মধ্যেই ছত্তিশগড়ের বোর্ড পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। সিবিএসই ও আইসিএসই পরীক্ষার ফল তো আগেই প্রকাশিত হয়েছে। পরীক্ষায় অকৃতকার্য হওয়া বা আশানুরূপ ফল না হওয়ায় আত্মহননের পথ বেছে নিচ্ছেন ছাত্রছাত্রীরা— এমন মর্মান্তিক ঘটনা প্রতি বছরই ঘটে। এবছরও ঘটেছে। এমতাবস্থায় এক আইএএস অফিসার অবনীশ শরণ ফেসবুকে পোস্ট করলেন নিজের জীবনের বড় পরীক্ষার মার্কশিটগুলি। বার্তা দিলেন তাঁরও পরীক্ষার ফল খুবই সাধারণ ছিল। তবুও তিনি আজ সফল।

খবরের কাগজে একটি খবর পড়েই তিনি মর্মাহত হন বলে জানান অবনীশ। এক ছাত্র পরীক্ষার ফল ভাল না হওয়ায় আত্মহত্যা করেছে জানার পরেই তিনি সিদ্ধান্তে আসেন, এ ব্যাপারে একটি বার্তা দেওয়া দরকার।

অবনীশ তাঁর দশম শ্রেণি, দ্বাদশ শ্রেণি ও স্নাতক স্তরের পরীক্ষার মার্কশিট শেয়ার করেন তাঁর টাইমলাইনে। দেখা যায়, তিনি দশম, দ্বাদশ ও স্নাতক স্তরের পরীক্ষায় যথাক্রমে ৪৪.৫, ৬৫ ও ৬৭ শতাংশ নম্বর পেয়েছে। সমস্ত ছাত্রছাত্রী ও তাদের অভিভাবকদের উদ্দেশে তিনি আবেদন করেন, পরীক্ষার ফলকে সিরিয়াসলি না নিতে। তিনি বলেন এটা কেবলই নম্বরের খেলা। নিজের দক্ষতা প্রমাণের আরও অনেক সুযোগ জীবনে পাওয়া যাবে। সকলকে এগিয়ে চলার পরামর্শ দেন তিনি।

ছত্তিশগড়ের কবীরধাম জেলার কালেক্টর পদে আসীন অবনীশের পোস্টটি এরই মধ্যে এক হাজারের উপরে ‘লাইক’ ও আড়াইশোর বেশি ‘শেয়ার’ করা হয়েছে। পরীক্ষার ফল বেরনোর পরে অনভিপ্রেত ঘটনা প্রতি বছরই ঘটে। এই অবস্থায় অবনীশের পোস্ট যেন এই বার্তাই দিয়ে গেল, ‘হাল ছেড়ো না বন্ধু’।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here