‘চাড্ডি’ এ বার ইংরেজি শব্দও বটে ! স্থান পেল অক্সফোর্ড অভিধানের শব্দভাণ্ডারে

63

অক্সফোর্ড-এর ইংরেজি অভিধানে স্থান পেল ভারতে প্রচলিত হিন্দি শব্দ ‘চাড্ডি’, যার অর্থ অন্তর্বাস। প্রকাশনা সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, সম্প্রতি অক্সফোর্ড অভিধানের নতুন সংস্করণে যুক্ত হয়েছে এই শব্দ। জানা গিয়েছে, আঞ্চলিক শব্দভান্ডার বাড়ানোর প্রচেষ্টা শুরু হয়েছিল প্রায় অনেকদিন থেকেই। সেই প্রচেষ্টা থেকেই প্রায় ৬৫০ টি আঞ্চলিক শব্দকে অভিধানের অন্তর্ভুক্ত করা হল, যার মধ্যে একটি হল এই ‘চাড্ডি’।

যদিও এই চাড্ডি শব্দের ব্যবহার ভারতে নতুন নয়। কিন্তু, সাম্প্রতিককালে ‘চাড্ডি’ শব্দটি ভারতে ব্যাপকভাবে জনপ্রিয়। অক্সফোর্ড ইংরাজি অভিধানে চাড্ডির অর্থ হিসেবে বলা রয়েছে, ‘শর্ট ট্রাউজার্স’, ‘শর্টস’। সাধারণ ভাষায় যাকে বলে আন্ডারওয়্যার বা আন্ডারপ্যান্টস বা পুরুষদের নিম্নাঙ্গের অন্তর্বাস ।

অক্সফোর্ড ইংরেজি অভিধানের সাম্প্রতিক সংস্করণের সিনিয়র অ্যাসিস্ট্যান্ট এডিটর জোনাথান ডেন্ট জানিয়েছে, প্রতিটি নতুন শব্দ অন্তর্ভুক্তির আগে তা নিয়ে খুঁটিয়ে গবেষণা করেন সম্পাদকরা । সন্তুষ্ট হলে তবেই তা অভিধানে স্থান পায়।  গত বছর চালু হয়েছিল এই বিশেষ প্রকল্প, যা আঞ্চলিক শব্দগুলিকে অভিধানে যোগ করে। তবে এছাড়াও ‘পাজামা’,  ‘মহারাজা’, ‘লুট’, ‘মন্ত্র’, ‘খাকি’, ‘পণ্ডিত’, ‘চাটনি’- র মতো প্রচুর ভারতীয় শব্দ ইতিমধ্যেই জায়গা করে নিয়েছে অক্সফোর্ড ইংরেজি অভিধানে।

তবে ব্রিটেনে কীভাবে এত জনপ্রিয় হল ‘চাড্ডি’ শব্দটি ?  একটি ব্লগ পোস্টে, অক্সফোর্ড জানিয়েছে, ১৯৯০-এর দশকের মাঝামাঝি সময়ে বিবিসিতে সম্প্রচারিত জনপ্রিয় কমেডি শো ‘গুডনেস গ্রেশিয়াস মি’। এই শো-এর দুই ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ অভিনেতা মীরা সায়াল এবং সঞ্জীব ভাস্কর-এর মুখে একটি সংলাপ ‘কিস মাই চাড্ডিজ’ ভীষণভাবে জনপ্রিয় হয়েছিল। সেইখান থেকেই জনপ্রিয় এই শব্দটি অভিধানে নিজের স্থান পাকা করে নিয়েছে।

Advertisements

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.