সন্তানের নামকরণের জেরে কারাদণ্ড ২২ বছরের তরুণ ও তাঁর ৩৮ বছর বয়সী সঙ্গিনীর

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে সারা পৃথিবী জুড়ে সমালোচিত হয়েছে হিটলারের ‘নাৎসি’ চিন্তাধারা । এই চিন্তাধারায় বিশ্বাসী ‘ন্যাশনাল অ্যাকশন’ নামের  গুপ্ত সংগঠনটিকে ২০১৬ সালে নিষিদ্ধ ঘোষণা করেছিল ব্রিটেন । এই ‘ন্যাশনাল অ্যাকশন’ দল এবং ‘নব্য নাৎসি’ চিন্তাধারায় বিশ্বাসী ছিলেন এই যুগল। সে কারণে সন্তানের নাম রেখেছিলেন ‘অ্যাডল্‌ফ’। অ্যাডল্ফ হিটলারের নামে।

সন্তানের নাম ‘অ্যাডল্‌ফ’ রাখার ফলেই সমস্যা বাড়তে শুরু করল । সমস্যা এতটাই বৃদ্ধি পেল শেষমেশ ব্রিটেনের আইনে পার পেলেন না তাঁরা । যেতে হল জেলে । ‘সন্ত্রাস বিরোধী’ আইনের ধারায় মঙ্গলবার এই যুগলকে কারাদন্ডের রায় দিয়েছে ব্রিটেনের এক আদালত । রায় অনুযায়ী ২২ বছরের অ্যাডাম টমাস-কে ছয় বছরের ও তাঁর পর্তুগিজ সঙ্গিনী ৩৮ বছরের ক্লদিয়া পাটাতাস-কে পাঁচ বছরের কারাদন্ডের নির্দেশ দিয়েছেন বার্মিংহাম ক্রাউন আদালতের বিচারক ইনম্যান মেলবোর্ন। মঙ্গলবার রায়দানের সময় ব্রিটেনের বার্মিংহাম ক্রাউন আদালতের বিচারক ইনম্যান মেলবোর্ন বলেছেন, ”এ দেশের গণতন্ত্রকে বিপন্ন করে নাৎসি কায়দার রাষ্ট্রব্যবস্থা কায়েম করতে চায় ন্যাশনাল অ্যাকশন দলটি।” এ ছাড়াও ওই সংগঠনের সঙ্গে সক্রিয় ভাবে যুক্ত থাকা আরও তিন জনকে জেলে পাঠানোর নির্দেশ দিয়েছে ব্রিটেনের ওই আদালত।

তদন্তকারীরা ওই যুগলের বাড়ি থেকে একটি ছবি উদ্ধার করেছেন। তাতে দেখা যাচ্ছে, ‘কু ক্লাক্স ক্ল্যান’ পোশাক পরে নিজের সন্তানকে নিয়ে আছেন অ্যাডাম। ‘কু ক্লাক্স ক্ল্যান’ একটি বিশেষ ধরনের পোশাক, যা নাৎসিবাদের প্রতীক রূপে গণ্য হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here