দাঁতের ব্যথা কমানোর কিছু চটজলদি ঘরোয়া উপায়

1180

দাঁতের ব্যাথাকে আমরা অনেকে আমল দিই না। প্রয়োজনমতো দাঁতের যত্ন নিই না, ডেন্টিস্টের কাছে যাই না নিয়মিত। এর পর যখন দাঁতের ব্যথায় প্রাণ ওষ্ঠাগত হয় তখনই কেবল ডেন্টিস্টের কাছে দৌড়াই। রাত্রি বেলায় সবাই যখন গভীর ঘুমে মগ্ন, ডেন্টিস্ট যখন চেম্বার বন্ধ করে চলে গিয়েছেন বাড়ি ঠিক তখনই দাঁতের ব্যথা চরম আকার ধারণ করে |। তখন সকাল অবধি ব্যথা সহ্য করা ছাড়া উপায় থাকে না। আর এই শীতে তো দাঁতের ব্যথা বেড়েও যায় অনেক গুণে। অনেকে পেইনকিলার খেয়ে বসে থাকেন, যদিও পেইনকিলার শরীরের জন্য খুবই ক্ষতিকর। জানেন কি, আপনার রান্নাঘরে পড়ে থাকা কিছু উপাদান দিয়ে আপনি তৈরি করে নিতে পারেন একদম প্রাকৃতিক এবং কার্যকরী কিছু পেইনকিলার। দাঁতে ব্যথা হলে ডেন্টিস্ট দেখাতে হবে অবশ্যই, কিন্তু তার আগে অবধি ব্যথা থেকে মুক্তি পাওয়ার জন্য এই ঘরোয়া ওষুধগুলো কাজ করে জাদুর মতো!

১। নুন ও গোলমরিচ

নুন ও গোলমরিচ সমান পরিমাণে মিশিয়ে জল দিয়ে মিশ্রণ তৈরি করে নিন। দাঁতের উপর এই মিশ্রণ লাগিয়ে কয়েক মিনিট রাখুন। দাঁতে ব্যথা কমে গেলেও এটা কয়েক দিন করে গেলে আরাম পাবেন।

২। রসুন

এক কোয়া রসুন থেঁতো করে অল্প নুনের সঙ্গে মিশিয়ে দাঁতে লাগিয়ে রাখুন। খুব বেশি যন্ত্রণা হলে এক কোয়া রসুন চিবিয়ে খান। যন্ত্রণা কমে যাবে।

৩। লবঙ্গ

দুটো লবঙ্গ থেঁতো করে কয়েক ফোঁটা অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে দাঁতে লাগান। আধ গ্লাস জল লবঙ্গ তেল মিশিয়ে খেলেও উপকার পাবেন।

৪। পেঁয়াজ

পেঁয়াজের অ্যান্টিসেপটিক গুণ যে কোনও ক্ষত, ব্যথা সারাতে সাহায্য করে। দাঁতে ব্যথা হলে এক টুকরো কাঁচা পেঁয়াজ চিবিয়ে খেয়ে নিন। যদি বেশি ঝাঁঝ লাগে তবে দাঁতের উপর পেঁয়াজ রাখলেও আরাম পাবেন।

৫। হিং

এক চিমটে হিং বা আধ চা চামচ হিং গুঁড়ো দুই টেবিল চামচ লেবুর রসের সঙ্গে মিশিয়ে দাঁতে লাগান। এতে খুব তাড়া়তাড়ি ব্যথা কমে যাবে।

৬। নুন গরম জল

দাঁত, মাড়ি, গলায় ব্যথা কমাতে খুব ভাল কাজ করে নুন গরম জল। এটি বহুদিন ধরে প্রচলিত একটি জনপ্রিয় ঘরোয়া টোটকা | খানিকটা ঈষদ উষ্ণ গরম জলে এক চিমটে নুন ফেলে দিন | তারপর সেই জল দিয়ে কুলকুচি করতে থাকুন | ব্যথায় আরাম পাবেন | দাঁতে যদি কোনও জীবাণুর জন্য ব্যথা হয় তবে এই মিশ্রণ দিয়ে কুলকুচি করলে জীবাণু দূর হবে ও সাময়িক আরাম পাবেন | এই মিশ্রণ দাঁতের মাড়িতে রক্ত চলাচল ভাল করতে সাহায্য করে

৭। পেয়ারা পাতা

দাঁতে ব্যথা হলে একটা বা দুটো পেয়ারা পাতা চিবিয়ে খেয়ে নিন। দাঁতের গোড়ায় পাতার রস ঢুকলে ব্যথায় আরাম পাবেন।

৮। ভ্যানিলা এক্সট্রাক্ট

একটা তুলোয় কয়েক ফোঁটা ভ্যানিলা এক্সট্রাক্ট নিয়ে দাঁতের উপর লাগিয়ে রাখুন। যতক্ষণ না ব্যথা কমে কয়েক বার এটা করতে থাকুন।

৯। দূর্বার রস

দূর্বার রস দাঁতে ব্যথা কমাতে খুব উপকারী। দাঁতের স্বাস্থ্য ভাল রাখতে প্রতি দিন দূর্বার রস খান।

১০। আইস কিউব

তুলোয় মুড়ে এক টুকরো বরফ ব্যথা দাঁত, মাড়িতে কিছু ক্ষণ চেপে ধরুন। এতে ব্যথা কমতে থাকবে।

১১। আদা

এক টুকরো আদা কেটে নিন এবং যে দাঁতে ব্যথা করছে সে দাঁত দিয়ে চিবাতে থাকুন। যদি চিবাতে বেশি ব্যথা লাগে তাহলে অন্য পাশের দাঁত দিয়ে চিবিয়ে যে রস এবং আদার মিশ্রণ তৈরি হবে সেটা ওই ব্যথা দাঁতের কাছে নিয়ে যান। জিভ দিয়ে একটু চেপে রাখুন দাঁতের কাছে। কিছুক্ষণের মধ্যেই ব্যথা চলে যাবে।

১২। বেকিং সোডা

– একটা কটন বাড একটু জলে ভিজিয়ে নিন। এতে অনেকটা বেকিং সোডা লাগিয়ে নিয়ে ব্যথা দাঁতের ওপরে চেপে রাখুন। আরেক ভাবেও বেকিং সোডা ব্যবহার করা যায়। এক চামচ বেকিং সোডা এক গ্লাস গরম জলে মিশিয়ে সেটা দিয়ে কুলকুচি করে ফেলুন। ব্যথা কমবে।

মনে রাখবেন আপনার দাঁত ব্যথা করছে তার মানে নিশ্চয়ই দাঁতের ভেতরে কোনো সমস্যা আছে এবং অবশ্যই ডেন্টিস্টের সাহায্য ছাড়া সে সমস্যার থেকে মুক্ত হওয়া যাবে না। ঘরোয়া এই প্রতিকারগুলো আপনাকে কিছুটা সময়ের জন্য ব্যথা থেকে মুক্তি দিচ্ছে বলেই ডাক্তার দেখানোর কথাটা ভুলে যাবেন না যেন। বিশেষ করে যদি মাড়ি ফুলে যায় তবে বুঝতে হবে ইনফেকশন হয়ে গেছে এবং যত তাড়াতাড়ি সম্ভব ডেন্টিস্টের সঙ্গে দেখা করুন।

Advertisements

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.