সুপ্তি চক্রবর্তী
রন্ধনশিল্পী, সংগীতজ্ঞ ও চিত্রগ্রাহক সুপ্তি চক্রবর্তী এক অতি আকাঙ্ক্ষিত ও জনপ্রিয় ব্যক্তিত্ব। বিভিন্ন টিভি চ্যা নেলে ও রেডিওতে নিয়মিত ভাবে গান ও রান্নার অনুষ্ঠান করে থাকেন।বিভিন্ন পত্রপত্রিকায় বেরোয় নানা রেসিপি। ইতিমধ্যে তার তিনটি রান্নার বই প্রকাশিত হয়েছে। " ডায়াবেটিসের রান্না", "চটজলদি স্বাস্থ্যকর রান্না" ও " দধি ব‍্যঞ্জন"। ছাপা হচ্ছে আরও দুটি রান্নার বই, একটি ইংরেজীতে ও একটি বাংলায়। নানা অগ্রণী পত্র পত্রিকায় তার তোলা ছবি দীর্ঘ ২৫ বছর ধরে ছাপা হয়ে আসছে। অন্যান্য শখ বনসাই ও clay modeling.
আপনি কি এই গরমে রান্না করতে গিয়ে গলদঘর্ম হচ্ছেন ? রান্নার কথা মনে পড়লেই কান্না পাচ্ছে ? তাহলে সপ্তাহান্তে বেশি করে বানিয়ে রাখুন  স্টাফড ব্রেড। খেতে পারেন সহজে বানানো সুপ বা স্টুর সঙ্গে।
 
উপকরণ:
ব্রেডের জন্য – ময়দা ৪ কাপ
আটা ১ কাপ
ইস্ট ১ চামচ
অলিভ অয়েল ১ চামচ
চিনি ১ চামচ, জল
 
পুরের জন্য – নিউট্রেলার ছোট চাঙ্ক – ভেজানো ২ কাপ
ফ্রোজেন মটরশুঁটি -১/২ কাপ
গাজর -১/২ কাপ ( সয়া চাঙ্কস-এর সাইজে কাটা) 
পেঁয়াজ -১/২ কাপ (কুচোনো)
রসুনবাটা -১/২ টেবিল চামচ
আদাবাটা -১/২ টেবিল চামচ
নুন- ১/২ চা চামচ
লঙ্কাগুঁড়ো- ১/২ চা চামচ
হলুদ -১/২ চা চামচ
গরম মশলার গুঁড়ো- ১/৪ চা চামচ
কিসমিস- ১/২ কাপ
সাদা তেল – ২ চামচ
টমেটো কুচি -১/৪ কাপ
মাখন – ১ টেবিল চামচ
 
প্রণালী:
 
ব্রেডের সমস্ত উপকরণ একটা বড় পাত্রে মেখে ঢাকা দিয়ে রাখুন ২ ঘন্টা। একটু নরম করে মাখতে হবে। এবার কড়াইয়ে তেল দিয়ে, গরম হলে পেঁয়াজ কুচি দিন। নাড়ুন। ২ মিনিট পর, আদা রসুন বাটা দিন। একে একে বাকি মশলা দিয়ে কষান। এরপর সয়া চাঙ্কস্ , মটরশুঁটি, গাজর, টমেটো দিয়ে নাড়াচাড়া করুন। একেবারে শুকনো হয়ে গেলে নামিয়ে ঠান্ডা হতে দিন। এবার ডো থেকে রুটির মতো আটা নিয়ে , তার মধ্যে পুর ভরে নিন। বেকিং ট্রে তে তেল মাখিয়ে সাজিয়ে দিন। গায়ে গায়ে বসাবেন না। ১৫ মিনিট রাখুন। প্রি হিটেড আভেনে ১৮০℃ এ ২৫-৩০ মিনিট বেক করে নিলেই আপনার স্টাফড ব্রেড তৈরি। গরম থাকতে স্বাদমতো মাখন ব্রাশ করতে ভুলবেন না যেন!
Banglalive
আরও পড়ুন:  বনানা ব্রেড

NO COMMENTS