মুখের অবাঞ্ছিত লোম থেকে মুক্তির ঘরোয়া উপায়

অনেকের মুখেই অবাঞ্ছিত লোম থাকে। কপালে, গালে, ঠোঁটের উপরে বা নিচে থাকা এই লোমের জন্য ম্লান হয় স্বাভাবিক সৌন্দর্য। আধুনিক প্রযুক্তির সাহায্যে বা থ্রেডিং করালে মুখের লোম উঠিয়ে ফেলা যায়। তবে এই কৃত্রিম পদ্ধতিতে মুখের লোম তোলা হয়ে দেখা দেয় অনেক রকমের পার্শ্বপ্রতিক্রিয়া। বিশেষত বারবার থ্রেডিং করালে ত্বকে ভাঁজ পড়ে যাওয়ার আশঙ্কা থাকে। এর ভয়ে অনেকেই মুখের লোম তোলাতে চান না, দেখতে খারাপ লাগলেও মুখের সেই অবাঞ্ছিত লোম রেখে দেন। তাই বিকল্প প্রক্রিয়া হিসেবে আমরা জেনে নিতে পারি মুখের অবাঞ্ছিত লোম দূর করার কিছু প্রাকৃতিক ও ঘরোয়া উপায়।

১| ২ চামচ ময়দা, ১ চামচ দই, ১ চামচ লেবুর রস ও ১ চিমটি হলুদগুঁড়ো নিয়ে খুব ভাল করে মিশিয়ে নিন। খেয়াল রাখবেন মিশ্রণটি যেন খুব পাতলা না হয়। থকথকে ঘন হলে ভাল কাজ করবে। মিশ্রণটি তৈরি করে নিয়ে মুখে লাগান। বিশেষ করে নাকের নিচে ও থুতনিতে এবং কপালে লাগান। শুকিয়ে যাওয়া পর্যন্ত লাগিয়ে রাখুন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ থেকে ৪ দিন এই মিশ্রণটি লাগানোর চেষ্টা করবেন। কিছুদিনের মধ্যেই অবাঞ্ছিত লোম দূর হবে। ময়দা ও দই-এর এই মিশ্রণ ত্বকের লোমের রঙ পরিবর্তন করে এবং লোম গজানোর পরিমাণ কমিয়ে দিতে সাহায্য করে।

২| পাতিলেবুর রস প্রাকৃতিক ব্লিচ হিসেবে কাজ করে। মুখের লোম দূর করতে ও লোমের ঘনত্ব কমাতে পাতিলেবুর রসের জুড়ি মেলা ভার। ৩ চামচ চিনি, ১ চামচ পাতিলেবুর রস ও ১ চামচ জল ভাল করে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণটি মুখের ত্বকে লাগিয়ে নিন। ১৫ মিনিট লাগিয়ে রাখুন। এরপর জল দিয়ে মুখ ধোয়ার সময় ভালভাবে ঘষে ঘষে তুলুন। লোম দূর হবে। সপ্তাহে অন্তত ৩ দিন ব্যবহার করুন। মুখের লোম থেকে মুক্তি পাবেন।

৩| মুসুর ডাল সারারাত জলে ভিজিয়ে রাখুন। পরদিন ভেজানো মুসুর ডাল ছেঁকে তুলে নিয়ে বেটে নিন মিহি করে। মুসুর ডাল বাটা মিশ্রণটির মধ্যে দিন ১ চামচ মধু, ১ চামচ পাতিলেবুর রস ও ৫ চামচ আলুর রস। ভাল করে মিশিয়ে নিন। মুখের যে স্থানের লোম তুলতে হবে সেখানে মিশ্রণটি ২০ মিনিট লাগিয়ে রাখুন। পুরোপুরি শুকিয়ে গেলে জল দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন। উঠে আসবে ছোট লোমগুলি।

৪| ২  চামচ ওটমিল এবং ১ টি পাকা কলা নিন। কলাটিকে ভালভাবে চটকে নিয়ে তাতে ওটমিল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণটি মুখে লাগিয়ে খানিকক্ষণ সারকুলার মোশনে মাসাজ করুন। এরপর জল দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন। ওটমিলে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বকের লালচে ভাব দূর করে ও অবাঞ্ছিত লোম দূর করতে সাহায্য করে।

৫| কফির স্ক্রাব বেশ কার্যকরী মুখের লোমের হাত থেকে রক্ষা পেতে। ক্যাফেইন ত্বকের গভীরে ঢুকে লোম দূর হতে সাহায্য করে। ২ চামচ কফি, ১ চামচ চিনি, ১ চামচ মধু ও কয়েক ফোঁটা পাতিলেবুর রস নিন। একটি বাটিতে প্রথমে কফি ও চিনি মিশিয়ে নিন। এতে মধু ও লেবুর রস দিয়ে ভাল করে মেশান। এমন করে মেশাবেন যাতে কফি ও চিনি পুরো গলে না যায়। এই মিশ্রণটি মুখে লাগিয়ে খানিকক্ষণ সারকুলার মোশনে ম্যাসাজ করুন। ৫ মিনিট ম্যাসাজ করে ১৫ মিনিট রেখে দিন। এরপর জল দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ দিন ব্যবহার করতে পারলে ভাল ফল পাবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here