শরীর সুস্থ রাখতে দিনের শুরু হোক এইসব খাবারের হাত ধরে

দিনের শুরুতে কী খাচ্ছেন তার ওপরেই অনেকখানি নির্ভর করবে যে আপনার শরীর কতখানি সুস্থ থাকবে। সকালে উঠে জলখাবারে লুচি- পরোটার বদলে বেছে নিন এই খাবারগুলি…

১) প্রতিদিন সকালে গরম জলে তাতে লেবুর রস এবং সামান্য পরিমাণে অ্যালোভেরা পাতার জেল মিশিয়ে নিয়ে পান করুন। অ্যালোভেরায় রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, যা শরীর থেকে বর্জ্য পদার্থ বের করে দিতে সাহায্য করে।

২) কিসমিস-এ রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম, ক্যালসিয়াম এবং আয়রন। শুকনো কিসমিস সারারাত জলে ভিজিয়ে রেখে তা পরের দিন সকালে উঠে খেলে উপকার পাওয়া যাবে। সারা রাত ভিজিয়ে রাখার ফলে কিসমিসে নিউট্রিয়েন্ট-এর পরিমাণ অনেকখানি বৃদ্ধি পায়। এছাড়া কিসমিসে রয়েছে প্রাকৃতিক শর্করা, যা শরীরে শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে।

৩) সকালে উঠে খালি পেটে এক কাপ গ্রিন টি খান মধু মিশিয়ে। গ্রিন টি তে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট বিপাকক্রিয়া বাড়াতে সাহায্য করে। এছাড়া মধুতেও অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এই মিশ্রণটি ফ্যাট ঝরাতে সাহায্য করে। বাড়তি উপকার পেতে এ মিশ্রনের সঙ্গে লেবুর রসও যোগ করতে পারেন।

৪) সকালে উঠে খাওয়ার জন্য ওটস সবথেকে ভাল খাবার। ওটস-এ খানিকটা জল মিশিয়ে নিন প্রয়োজন মতো। বিশেষজ্ঞরা বলেন, ওটস রক্তপ্রবাহ ঠিক রাখতে সাহায্য করে এবং ওজনও নিয়ন্ত্রণে রাখে।

৫) সকালে উঠে খেতে পারেন ৫-৬টা জলে ভেজানো আমন্ড। আমন্ডে রয়েছে ভিটামিন ই, প্রোটিন, ফাইবার, ওমেগা থ্রি এবং ফ্যাটি অ্যাসিড, যা শরীরের পক্ষে খুবই উপকারী। কিসমিসের মতো আমন্ডও সারা রাত জলে ভিজিয়ে তারপর খান। খাওয়ার সময়ে অবশ্যই খোসা ছাড়িয়ে নেবেন।

৬) পেঁপে- খালি পেটে পেঁপে খাওয়া খুব ভাল। পেঁপে শরীর থেকে টক্সিন বের করে দিতে সাহায্য করে। সেই সঙ্গে খারাপ কোলেস্টরল দূরে রেখে হার্টকে সুস্থ রাখতে সাহায্য করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.