সব পথ নামহীন হলেও গোলকধাঁধাঁ নয় এই শহর

185

শহর মানেই নানা নামের রাস্তার সমারোহ। রাস্তার নামেই বাসিন্দারা বা বাইরে থেকে আসা মানুষও চিনে নেয় শহরে তাদের গন্তব্য। অথচ এই বিশ্বে এমন এক শহর রয়েছে যে শহরের রাস্তাগুলোর কোনও নাম নেই। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি!

জার্মানিতে এমন একটা শহর আছে, যেখানে রাস্তা আছে, আর পাঁচটা বাকি দেশের শহরের মতোই কিন্তু সেগুলোর কোনও নামই নেই। জার্মানির নামহীন রাস্তার ওই শহরটির নাম হিলগারমিশেন। দেশের রাজধানী বার্লিন থেকে এই শহরটির দূরত্ব প্রায় ৪০০ কিলোমিটার, আর সেখানে বর্তমানে বাস করেন প্রায় ২ হাজার ২০০ মানুষ। ১৯৭০ সালে কয়েকটি গ্রাম নিয়ে গঠিত হয়েছিল এটি। তবে হিলগারমিশেন পরোপুরি শহর নয়, এর অর্ধেক অঞ্চল গ্রাম।

আপনার মনে হতেই পারে, এ শহরের নাগরিকরা নামহীন রাস্তা ব্যবহার করে কীভাবে গন্তব্যে পৌঁছয়! জানলে অবাক হবেন, এখানকার বাসিন্দারা সকলে বাড়ির নম্বর মনে রাখেন, এই শহরে ঠিকানা খুঁজে পাওয়ার এটাই একমাত্র উপায়। শহরবাসীরা এতে অভ্যস্ত হলেও বাইরে থেকে আসা পর্যটক বা ভ্রমণকারীদের পড়তে হয় বেশ অসুবিধায়।

পর্য্যটকদের কথা মাথায় রেখে, এবং ডাক বিভাগের সুবিধার্থে স্থানীয় কর্তৃপক্ষ শহরের রাস্তাগুলোর নাম দেওয়ার ব্যাপারে সম্প্রতি ব্যবস্থা করেছিলেন গণভোটের। কিন্তু ভোটের ফলাফল অনুযায়ী, শহরের ৬০ শতাংশ বাসিন্দা ধরে রাখতে চান এই ঐতিহ্য। পৃথিবীর এক মাত্র শহর, যেখানকার রাস্তার নেই কোনও নাম। এই নামহীন সড়কই তাদের শহরের ঐতিহ্য।  বিশ্বের পরিচিতি পেয়েছে এই শহর, ‘নামহীন রাস্তার শহর’ বলেই।

Advertisements

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.