টুথপেস্টে বিষক্রিয়ায় প্রাণ গেল স্কুলপড়ুয়ার

প্রতিদিন সকালে দাঁত মাজার সময়ে কখনও কি ভেবে দেখেছেন যে এই টুথপেস্টের জন্যই মৃত্যু পর্যন্তও হতে পারে ? অন্তত এই খবর পড়ে আপনার কপালে ভাঁজ পড়তে পারে ।

টুথপেস্ট থেকে মারাত্মক রকমের অ্যালার্জিতে আক্রান্ত হয়ে মারা গেল এক স্কুলছাত্রী । মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার পশ্চিম কোভিনা অঞ্চলের বাসিন্দা ডেনিস সালডেটের ডেয়ারি নামে এক স্কুলছাত্রীর মৃত্যু হয়েছে টুথপেস্ট-এর কারণেই। অন্তত ময়নাতদন্তের রিপোর্ট সেটাই বলছে। কিন্তু কীভাবে ঘটল এমন ঘটনা ?

জানা গিয়েছে ছোটবেলা থেকেই ডেনিসের দুগ্ধজাত দ্রব্যে অ্যালার্জি ছিল। দুগ্ধজাত যেকোনও খাবার খেলেই শ্বাসকষ্ট-সহ একাধিক উপসর্গ দেখা দিত। এই কারণে ছোটবেলা থেকেই তার খাবারে দুধ বা দুধের কোনও উপাদান যাতে না থাকে সেইদিকে খেয়াল রাখতেন তার বাবা-মা।

কয়েকদিন আগে দাঁতের সমস্যা নিয়ে চিকিৎসকের কাছে গেলে চিকিৎসক তাকে এক বিশেষ ধরণের টুথপেস্ট প্রেসক্রাইব করেন। চিকিৎসকের প্রেসক্রাইব করা ওই বিশেষ টুথপেস্টই ব্যবহার করেছিল ডেনিস। কিন্তু, টুথপেস্টের মধ্যে যে দুগ্ধজাত কোনও দ্রব্য থাকতে পারে সেকথা ভাবতেও পারেননি ডেনিসের বাবা-মা। একদিন সকালে ব্রাশ করার সময়ে হঠাৎ প্রচন্ড শ্বাসকষ্ট শুরু হয় তাঁর। প্রচন্ড কান্নাকাটি করতে করতে অচিরেই জ্ঞান হারিয়ে ফেলে ডেনিস। ততক্ষণে ঠোঁটের রঙ নীল হয়ে গিয়েছে তার। এরপর তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা তাকে মৃত বলে ঘোষণা করেন এবং দেহ ময়নাতদন্তে পাঠানো হয়। ময়নাতদন্তের রিপোর্টে জানা গিয়েছে, টুথপেস্টে থাকা দুগ্ধজাত উপাদান থেকেই মারাত্মক অ্যালার্জির কারণেই মৃত্যু হয়েছে তাঁর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here