বিয়ে করতে আসছে বর । তবে বরযাত্রা এবার একটু অন্যরকম । ঘোড়া ,গাড়ি ,বাস,নৌকা, হেলিকপ্টার,পাল্কি, ভ্যান চড়ে বর আসছে শুনেছেন । তবে এবার সাইকেলে চেপে বর চলল বিয়ে করতে। উত্তরপ্রদেশের দুই গ্রাম, পুরেখড়গরাই ও ইব্রাহিমপুর । মাঝে দুরত্ব দু’ কিলোমিটার । সেই রাস্তাতে সাইকেল চালিয়ে বিয়ে সারতে গেলেন জাভেন্দ্র কুমার । শুধু বর নয়,সঙ্গে জনা ২৪ বরযাত্রীও ।মিছিল করে চলেছে বরযাত্রা । সাক্ষী রইল গোটা গায়ের মানুষ । সাইকেল আরোহী বরযাত্রীদের মিছিলের দৃশ্য ক্যামেরাবন্দিও করলেন অনেকে ।

Banglalive

গত রবিবার এলাহাবাদ নিবাসী জাভেন্দ্রর সঙ্গে বিয়ে হয় পুরে খাড়গ রাই নিবাসী চন্দ্রা দেবীর । দুই গ্রামের দূরত্ব খুব বেশি না হওয়ায় বিয়ের দিন সাইকেল চড়েই কনের বাড়ি পৌছান বরযাত্রীর দল । প্রয়াসটি অভিনব হলেও নেপথ্যে ছিলেন অন্য একজন মানুষ ।পরিবেশবাদী অজয় ক্রান্তিকারী । তিনিই প্রথম বর ও পরিবারের লোকদের সাইকেল চড়ে যাওয়ার পরামর্শ দেন ।

সাইকেলের এই অভিনব ব্যবহারে কমবে পরিবেশ দূষণ । পাশাপাশি বাঁচবে জ্বালানিও । আর যেহেতু বরযাত্রীও সেই অর্থে বেশি ছিল না, তাই সচেতনতায় প্রথম পদক্ষেপ এভাবেই নেওয়ার পরিকল্পনা করেন অজয় ক্রান্তিকারী । রাজিও করান জাভেন্দ্রর বাড়ির লোককে । তাঁর সহকারী পার্যভরণ সেনা বরকে বিয়ের উপহার স্বরূপ সাইকেল দেন । জাভেন্দ্র জানান, এই প্রয়াসে তরুণ প্রজন্ম আরো অনুপ্রাণিত হবে । তারাও এইভাবে পরিবেশকে দূষণমুক্ত রাখার চেষ্টা করবে ।

ক্রান্তিকারী জানান, গ্রামে প্রতিবছর অনেকগুলি বিয়ে সম্পন্ন হয় । বিয়ে উপলক্ষে ব্যবহৃত গাড়ির সংখ্যাও বিশেষ কম নয় । কম দূরত্বের ক্ষেত্রে যদি মানুষ সাইকেলের ব্যবহার করে তাহলে পেট্রলের পাশাপাশি গ্রামে দূষণের পরিমাণও কমবে ।

আরও পড়ুন:  মা থামলেন খানিক আগে‚ তুষারের টানে সাত বছরের ছেলে মাউন্ট কিলিমাঞ্জারোর সর্বোচ্চ শৃঙ্গে

NO COMMENTS