ত্বকের সৌন্দর্য এবং চোখের যত্নের পাশাপাশি আরও অনেক সমস্যার সমাধান পেতে খান গাজরের রস

580

বিশেষজ্ঞরা বলেন প্রতিদিন এক গ্লাস করে গাজরের রস খাওয়া শরীরের পক্ষে খুবই উপকারী। একঝলকে দেখে নিন কীকী উপকার পেতে পারেন গাজরের রস থেকে।

১) ত্বকের সৌন্দর্য বাড়াতে- ত্বককে আর্দ্রতা হারিয়ে যাওয়ার হাত থেকে বাঁচাতে পারে গাজরের রস। গাজরে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের মধ্যে জমে থাকা টক্সিন শরীর থেকে বের করে দিতে সাহায্য করে। পাশাপাশি কোলাজেনের উৎপাদন বাড়িয়ে দেয়। ফলে ত্বক উজ্জ্বল এবং প্রাণবন্ত হয়ে ওঠে। সেইসঙ্গে গাজরে থাকা একাধিক ভিটামিন এবং মিনারেল শুষ্ক ত্বকের সমস্যা দূর করতে, ত্বকের কালো ছোপ কমাতে এবং বলিরেখা দূর করতেও বিশেষভাবে সাহায্য করে।

২) বয়সের ছাপ পড়তে দেয় না- গাজরের রস বিটা-ক্যারোটিন সমৃদ্ধ যা ত্বকে বয়সের ছাপ পড়ার হাত থেকে বাঁচায়।

৩) দৃষ্টিশক্তি প্রখর করে- গাজরে থাকা ভিটামিন এ এবং বিটা ক্যারোটিন দৃষ্টিশক্তি প্রখর করতে সাহায্য করে। সেইসঙ্গে চোখে ছানি পড়ার আশঙ্কাও কমায়। ভিটামিন এ-র অভাবে দৃষ্টিশক্তি ক্ষীণ হয়ে এসে অন্ধত্ব ডেকে আনতে পারে। বিশেষত শিশুদের ক্ষেত্রেই খুব অল্প বয়স থেকে এই সমস্যা দেখা দিতে পারে। এর জন্য গাজরের রস খাওয়া বিশেষ উপকারী।

৪) লিভারের কর্মক্ষমতা বাড়ায়- বেশকিছু গবেষণায় দেখা গিয়েছে, লিভারে জমে থাকা বর্জ্য পদার্থ বের করে দিয়ে লিভারের কর্মক্ষমতা বাড়িয়ে তুলতে গাজরের রসের জুড়ি মেলা ভার।

৫) হার্টকে সুরক্ষিত রাখে- গাজরের রসে রয়েছে ভিটামিন এ,সি এবং বি৬, এবং সেইসঙ্গে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট যা রক্তচাপ নিয়ন্ত্রণে রেখে, হার্টের কার্যক্ষমতা বাড়াতে সাহায্য করে। নিয়মিত গাজরের রস সেবনে হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেকটাই কম হয় বলে জানান বিশেষজ্ঞরা।

৬) ডায়াবেটিস প্রতিরোধ করে- গাজরে থাকা ভিটামিন এবং মিনারেল ইনসুলিনের কর্মক্ষমতা অনেকখানি বাড়িয়ে দেয়, যা ডায়াবেটিস প্রতিরোধে বিশেষভাবে সাহায্য করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.