আকাশপথে রণং দেহি বলবেন বলে ইতিহাসের মাইলফলক বাবা মায়ের একমাত্র মেয়ে

ভারতীয় বায়ুসেনায় প্রথম মহিলা ফ্লাইট ইঞ্জিনিয়ার হিসাবে ইতিহাসের পাতায় জায়গাও করে নিলেন হিনা জয়সওয়াল। বেঙ্গালুরুর ইলাহাঙ্কা স্টেশনের ১১২ হেলিকপ্টার ইউনিটের কার্যক্রমে সাফল্যের সঙ্গে উত্তীর্ণ হন হিনা।

চণ্ডীগড়ের মেয়ে হিনা পঞ্জাব বিশ্ববিদ্যালয় থেকে ইঞ্জিনিয়ারিং সম্পূর্ণ করেন। এরপর ২০১৫ সালে ভারতীয় বায়ুসেনায় যোগ দেন। এর আগে তিনি ফায়ারিং টিমের প্রধান ও ব্যাটারি কম্যান্ডার হিসাবে কাজ করেছেন। ফ্লাইট ইঞ্জিনিয়র বিভাগে নিযুক্ত হলেন ২০১৯ -এর পনেরো ফেব্রুয়ারি। গত বছর পর্যন্ত ফ্লাইট ইঞ্জিনিয়ার ব্রাঞ্চ ছিল পুরুষশাসিত। এবার সেই পদের দায়িত্বভার তাঁর হাতে।

হিনার বাবা ডি.কে জওসওয়াল ও  মা অনিতা জওসওয়াল সংবাদমাধ্যমে জানিয়েছেন, ছোটবেলা থেকেই সেনার পোশাকে আকাশে ওড়ার স্বপ্ন দেখত, এতদিনে হিনা-র স্বপ্ন সফল হয়েছে। বাবা-মায়ের এক মাত্র সন্তান হিনা।

১৯৯৩ সাল থেকে মহিলা অফিসার নিয়োগ শুরু করে ভারতীয় বায়ুসেনা । সেই সময় থেকেই তাদের পাইলট হিসাবে ট্রেনিংও দেওয়া হয় । ফ্লাইট ইঞ্জিনিয়ার হিসাবে হিনা আইএএফ-এর অপারেশনাল হেলিকপ্টার ইউনিটে পোস্টিং পাবেন। সিয়াচেনের হিমবাহ থেকে আন্দামান সর্বত্রই হিনাকে যেতে হবে বলে জানা গিয়েছে। ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, কঠোর ট্রেনিংয়ের সময়ে তিনি যে দায়িত্ববোধ ও মনঃসংযোগ দেখিয়েছেন তারই ফল এটা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here