হলিউডের কিছু বিখ্যাত ছবি যা আসলে বানানো হয়েছে বলিউডের ছবি থেকে

বলিউডের কিছু ছবি নেওয়া হয় হলিউড কিংবা টলিউডের ছবি থেকে। সিনেপ্রেমীদের হাতে তা ধরাও পরেছে ,আবার কখনও অফিসিয়াল কপিরাইট নিয়েই তৈরি করা হয়েছে সেই ছবিগুলি। তবে জানলে অবাক হবেন এমন অনেক হলিউডের ছবি আছে যা আসলে বানানো হয়েছে বলিউডের ছবি থেকে ।  এবং বিপুল হারে সম্মানিতও হয়েছে ছবিগুলি।

১।  এ কমন ম্যান/ এ ওয়েডনেসডে

২০০৮ সালে বলিউডে নীরজ পান্ডের পরিচালনায় মুক্তি পেয়েছিল ‘ এ ওয়েডনেস ডে’। নাসিরুদ্দিন শাহ এবং অনুপম খের অভিনীত সেই সাধারণ মানুষের দেশের প্রতি অসাধারণ বার্তা দেওয়ার গল্প প্রশংসিত হয়েছিল সর্বত্র। তবে জানেন কি,নীরজ পান্ডের এই ছবিটির একটি অফিসিয়াল রিমেক তৈরি হয়েছিল হলিউডেও। ২০১৩ সালে ‘ এ কমন ম্যান’ নামক সেই রিমেক ছবিটি  সম্মানিত হয় অ্যাকাডেমি পুরস্কারেও।

২। ডেলিভারি ম্যান/ ভিকি ডোনার

‘ভিকি ডোনার’-এর স্পার্ম ডোনেশনের গল্প হুবহু তুলে ধরা হয় হলিউডের ‘ডেলিভারি ম্যান’ ছবিতে। শুধু পার্থক্য রয়ে যায় একটাই যেখানে সুজিত সরকারের ছবিতে ডোনেশন অ্যামাউন্ট ছিল ৫৩। আর অন্যদিকে ডেলিভারি বয়’ ছবিতে দেখানো হয়েছে ৫৩৩। এমনকি ‘ভিকি ডোনার’ রিলিজ হয় ২০১২ সালে। আর ঠিক এক বছরের মধ্যেই হলিউডে রিলিজ হয় ‘ডেলিভারি ম্যান’।

৩। ফিয়ার/ডর

শাহরুখ খান অভিনীত বলিউডের বিখ্যাত ছবি ‘ডর’-এর কথা মনে আছে তো? হ্যাঁ ছবিটির জনপ্রিয়তা এতটাই বেশি হয় যে হলিউডেও সেই আদলে তৈরি হয় এই থ্রিলার ছবির রিমেক। নাম ‘ফিয়ার’।

৪। উইন এ ডেট উইথ ট্যাড হ্যামিল্টন/রঙ্গীলা

একটি মেয়ের ভালবাসার বেড়াজালের গল্প বলে ‘রঙ্গীলা’। যেখানে আমির খানকে দেখা যায় নায়িকার প্রিয় বন্ধু তথা নায়ক হিসেবে। আর সেই ছবিটিরই আদলে হলিউড তৈরি করে ‘উইন এ ডেট উইথ ট্যাড হ্যামিল্টন’। যদিও সেই ছবিতে আমির খানের চরিত্রটি থাকলেও টপোরি হিসেবে দেখানো হয়নি।

৫। কিল বিল/ অভয়

সুরেশ কৃষ্ণ পরিচালিত একটি অন্যতম অ্যাকশন সিনেমা হল ‘অভয়’। ২০০১ সালে মুক্তি পাওয়া সেই ছবিটিতে অভিনয় করেছিলেন কমল হাসান। আর সেই ছবির আদলেই ২০০৩ সালে হলিউডে মুক্তি পায় ‘কিল বিল’। যেটি পরিচালনা করেন হলিউডের বিখ্যাত পরিচালক কোয়েন্টিন ট্যারেন্টিনো।

৬। লিপ ইয়ার/ জব উই মেট

করিনা কপূর ও শাহিদ কপূর অভিনীত বলিউডের অন্যতম রোম্যান্টিক ছবি হল ‘জব উই মেট’। মুক্তি পায় ২০০৭ সালে। আর সেই ছবির আদলেই ২০১০ সালে তৈরি হয় ‘লিপ ইয়ার’। যদিও হুবহু কপি করা হয় না এই ছবিতে। তবে মোটের মধ্যে গীত আর আদিত্য-এর গল্পই বলে এই ছবিটি।

৭। জাস্ট গো উইথ ইট/ ম্যায়নে প্যায়ার কিউ কিয়া

না হুবহু না হলেও ‘ম্যায়নে প্যায়ার কিউ কিয়া’ ছবির মূল গল্পটি থেকে অনুপ্রাণিত হয়েই তৈরি হয় ‘জাস্ট গো উইথ ইট’।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here