স্ট্রেচ মার্ক দূর করার সহজ উপায়!

556

শরীরের ওজন কমে যাওয়া, গর্ভধারণ, বা মোটা হয়ে যাওয়ার ফলে অনেক সময় শরীরের বিভিন্ন জায়গায় চামড়া ফেটে যায় বা কুঁচকে যায়। একেই বলে স্ট্রেচ মার্কস।  এর জন্য বেশি সমস্যায় পড়তে হয় মহিলাদের। এই ধরনের সমস্যা একবার দেখা দিলে তা সহজে কমতে চায় না। আবার এই দাগ দেখতেও খুবই দৃষ্টিকটূ। বাজারে প্রচুর ক্রিম বা জেল রয়েছে, যেগুলি স্ট্রেচ মার্কস দূর করতে সাহায্য করে। তবে রাসায়নিক যুক্ত ওই সব ক্রিম বা জেল থেকে পার্শ্ব প্রতিক্রিয়ার ঝুঁকি থেকেই যায়। এর জন্য এমন কয়েকটি ঘরোয়া উপায় রয়েছে, যার ফলে এই দাগ থেকে মুক্তি পাওয়া সম্ভব।

পাতিলেবুর রস- যে কোনও দাগের ওপর লেবুর রস লাগিয়ে মালিশ করুন। মিনিট দশেক পর উষ্ণ জল দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন। এই পদ্ধতিতে কয়েক সপ্তাহ স্ট্রেচ মার্কের ওপর লেবুর রস লাগিয়ে মালিশ করলে উপকার পাবেন।

কাঁচাহলুদ – তেল বা জলের সঙ্গে কাঁচাহলুদের রস মিশিয়ে, সেই মিশ্রণ লাগান স্ট্রেচ মার্কসের ওপর। দিনে অন্তত দু’বার করে এটি ব্যবহার করতে হবে। ধীরে ধীরে হাল্কা হয়ে যাবে দাগ।

ক্যাস্টর অয়েল – স্ট্রেচ মার্কসের ওপর ক্যাস্টর অয়েল লাগিয়ে পাঁচ থেকে দশ মিনিট ধরে ম্যাসাজ করুন। এরপরে তাতে গরম জলের সেঁক দিন। টানা এক মাস এই নিয়ম মানলে দেখবেন দাগ অনেক হাল্কা হয়ে গিয়েছে।

আলুর রস- প্রতিদিন স্নানের আগে আলুর রস স্ট্রেচ মার্কসের ওপর হালকা করে ঘষুন। এরপর পাঁচ থেকে দশ মিনিট রেখে দিন। এরপর হাল্কা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

ডিমের সাদা অংশ – ডিমের সাদা অংশ ভাল করে ফেটিয়ে স্ট্রেচ মার্কসের ওপর লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। এপরপর অলিভ অয়েল দিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করুন। এই নিয়ম মেনে চললে কয়েকদিনের মধ্যেই দাগ হালকা হয়ে যাবে।

Tags:

Advertisements

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.