ঘরোয়া পদ্ধতিতে ছুলি সারাবেন কীভাবে ? জেনে নিন…

316

লাল, বাদামি বা গাঢ় বাদামি দাগকে ছুলি বলে। ছুলি স্বাস্থ্যগত কোন ঝুঁকির কারণ না হলেও, এই ধরনের চর্মরোগ মূলত কাজের ক্ষেত্রে আত্মবিশ্বাস কমিয়ে আনে। গায়ের রং ফর্সা হোক বা শ্যামবর্ণ ছুলির দাগ খুব ভালভাবেই বোঝা যায়। সাধারণত মুখে, হাতে, পায়ে ছাড়াও অনেকসময়ে সারা শরীরে গোল গোল দাগ হয়ে যায়। তবে খুব সহজ কয়েকটি পদ্ধতি অবলম্বন করলে খুব সহজেই এই সমস্যা থেকে দ্রুত মুক্তি পাওয়া সম্ভব।

আসুন জেনে নেওয়া যাক কী কী ঘরোয়া পদ্ধতিতে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

ভেজিটেবিল মাস্ক- দুই টুকরো শশা ও দুই টুকরো স্ট্রবেরি নিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। তারপর এর সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে নিয়ে একটি মাস্ক তৈরি করে নিতে হবে। তারপর মাস্কটি ছুলির উপরে লাগিয়ে ত্বকের ওপরেই শুকিয়ে নিতে হবে। তারপর ঠান্ডা জলে ধুয়ে ফেলতে হবে । সপ্তাহে চারবার এটি ব্যবহার করলে দ্রুত ফল পাওয়া যাবে।

এছাড়াও শাওয়ার জেল, মধু, কমলালেবুর খোসা, জোজোবা তেল, হলুদ, ভিটামিন-ই অয়েল, বাটার মিল্ক, পেঁপে, বেগুন, আমন্ড তেল এবং কলা ও পুদিনার ফেস মাস্ক ছুলি দূর করার কাজে কার্যকরী ভূমিকা রাখে।

দুধ- দুধ ছুলি দূর করার এক অব্যর্থ উপায়। দুধ কম-বেশি প্রায় সকলের বাড়িতেই থাকে। দুধের মধ্যে রয়েছে ল্যাক্টিক অ্যাসিড, যা ছুলি দূর করতে ভীষণভাবে সাহায্য করে। একটি কটন প্যাডে, তিন থেকে চার চামচ দুধ নিয়ে তা ছুলির উপর আলতো হাতে লাগিয়ে নিতে হবে। ১৫ মিনিট রেখে তারপর ঈষৎ উষ্ণ গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। দিনে তিন থেকে চার বার করতে পারলে খুব ভাল ফল পাওয়া যাবে।
 
লেবুর রস- লেবুর রস ছুলির দাগ তুলতে বিশেষভাবে সাহায্য করে। লেবুর রস ত্বকের উপর ব্লিচিং-এর কাজ করে, যার ফলে খুব স্বাভাবিকভাবেই ছুলির গাঢ় দাগ হাল্কা করতে সাহায্য করে। যেখানে ছুলির দাগগুলি খুবই প্রকট সেসব জায়গায় লেবুর রস লাগিয়ে ভাল করে ম্যাসাজ করতে হবে। ১৫ থেকে ২০ মিনিট এইভাবে ম্যাসাজ করার পর ঈষৎ-উষ্ণ গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।
 
আর একটি উপায় হল লেমন স্ক্রাব তৈরি করে নেওয়া। একটি অর্ধেক লেবুর রসের সঙ্গে এক টেবিল চামচ চিনি মিনিয়ে নিয়ে মিশ্রনটি স্ক্রাব হিসেবে ব্যবহার করা যেতে পারে।

পেঁয়াজের রস- পেঁয়াজের রস ব্যবহারেও ছুলি নিরাময়ের খুব ভাল ফল পাওয়া যায়। বিশেষত লাল পেঁয়াজ টুকরো করে কেটে সরাসরি তা ত্বকের উপর লাগাতে হবে, যতদিন না পর্যন্ত ছুলির দাগ ফ্যাকাসে হয়ে আসছে।
 
টমেটোর রস- টমেটোর রস ছুলির দাগ তুলতে বিশেষভাবে সাহায্য করে। একটি বড় পাকা টমেটোর রস বের করে নিয়ে তা ছুলির দাগের উপর আলতোভাবে ম্যাসাজ করতে হবে। ১০ থেকে ১৫ মিনিট রেখে তা ধুয়ে ফেলতে হবে। তবে এই মিশ্রণটি ব্যবহারের পর কোনওভাবেই সাবান ব্যবহার করা যাবে না। একটানা দু’সপ্তাহে দিনে দু’বার করে এই মিশ্রণটি ব্যবহার করলে ছুলির হাত থেকে মুক্তি পাওয়া সম্ভব।
 
এছাড়াও যতটা সম্ভব ঠান্ডা ঘরে থাকা উচিত, যথাসম্ভব ক্ষারবিহীন সাবান ব্যবহার করতে হবে, খুব গরম জল ব্যবহার না করাই ভাল, প্রয়োজনে ঈষৎ-উষ্ণ জল ব্যবহার করা যেতে পারে। যথাসম্ভব ঢিলেঢালা আলগা পোষাক ব্যবহার করা উচিত।

Advertisements

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.