মাথা ব্যথায় ভোগেননি এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন।  তবে কয়েকটি প্রাকৃতিক উপাদানের হাত ধরলে এবং সেইসঙ্গে কিছু ঘরোয়া পদ্ধতি মেনে চললে মাথা যন্ত্রণার হাত থেকে রক্ষা পাওয়া যাবে।

* লবঙ্গ- কিছু পরিমাণ লবঙ্গ শুকনো খোলায় গরম করে নিতে হবে। তারপর একটি রুমালের মধ্যে বেঁধে নিয়ে তার ঘ্রাণ নিতে হবে। এইভাবে পরপর কয়েকদিন করলে দেখা যাবে মাথা যন্ত্রণার হাত থেকে মুক্তি পাওয়া যাবে।

* আপেল- অতিরিক্ত মাথা ব্যথায় কষ্ট না পেয়ে এই সহজ ঘরোয়া টোটকা ব্যবহার করে দেখতে পারেন। একটা আপেলে নুন ছিটিয়ে খেয়ে নিন। আরাম পাবেন।

* আদা- আদার যে কতগুণ তা বলে শেষ করা যাবে না। গলা ব্যথার পাশাপাশি আদা মাথা যন্ত্রণার হাত থেকেও নিমেশে আরাম দেয়। আদা মস্তিষ্কের রক্তনালীর প্রদাহ কমাতে কাজে দেয়। খুব মাথা যন্ত্রণা হলে এক টুকরো আদা মুখে রেখে দিলে চটজলদী আরাম পাওয়া যাবে। এর পাশাপাশি আদার সঙ্গে পরিমাণ মতো জল মিশিয়ে একটা পেস্ট তৈরি করে নিয়ে তা কপালে প্রলেপ হিসেবে লাগালে ব্যথা কমবে।

Banglalive-8

* পুদিনা- পুদিনায় রয়েছে মেনথল যা মাথা ব্যথা উপশমে বিশেষ কাজে দেয়। তাই মাথা ব্যথায় পুদিনা ফ্লেভারের চা খেলে আরাম পাওয়া যাবে। তার পাশাপাশি পুদিনা পাতা বেটে তার রস মাথায় প্রলেপ হিসেবে লাগালে যন্ত্রণা থেকে মিলবে মুক্তি।

Banglalive-9

* বরফ- যেকোনও যন্ত্রণা দূর করতে বরফ ভীষণ কার্যকরী ভুমিকা পালন করে। বিশেষত মাইগ্রেনের ব্যথা দূর করতে বরফের প্যাক ঘাড়ে দিলে ব্যথা কম হবে। তবে যাদের ঠান্ডা লেগে যাওয়ার সমস্যা রয়েছে তাঁদের এই পদ্ধতি ব্যবহার না করাই ভাল।

তবে রোজ মাথা ব্যথা হলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন |

আরও পড়ুন:  অব্যবহৃত পুরোনো মশলাপাতি ফেলে না দিয়ে এইভাবে ব্যবহার করুন!

NO COMMENTS