এসি ছাড়াই রাতেও বিন্দাস ঘুমোন ‘ঠান্ডা’ ঘরে! কীভাবে?

8623
cool without AC

গরমের ‘দিন’ যদি জ্বলন্ত ফার্নেস হয় রাত তাহলে অবশ্যই ‘রাত জাগানিয়া’। হাজার ‘আয় ঘুম যায় ঘুম’ গাইলেও ‘নিদ নাহি আঁখিপাতে’। তার মধ্যে বিন্দাস থেকে আরামে ঠান্ডা ঘরে ঘুম? জাস্ট ইমপসিবল। চ্যালেঞ্জ, এমনটাও সম্ভব ঘরোয়া উপায়ে। এসি ফুলস্পিডে না চালিয়েও। কীভাবে? চোখ রাখুন টিপসে—

১. ফ্রিজারে আইস ট্রেতে জল নিন। তাতে কয়েকফোঁটা সুগন্ধি এসেনসিয়াল অয়েল মেশান। তারপর জমতে দিন ফ্রিজারে। শোওয়ার আগে ওই আইস কিউব জলে মিশিয়ে তাই দিয়ে ভালো করে হাত-পা-মুখ ধুয়ে নিন। চাইলে স্নানও সারতে পারেন। তারপর জোরে পাখা চালিয়ে শুয়ে পড়ুন। শরীর-মন ঠান্ডা হবে এসেনসিয়াল অয়েল মেশানো আইস কিউবে। ঘুম আসবে এসি ছাড়াই।

২. এতেও গরম যাচ্ছে না? নো প্রবলেম। থার্মোফ্লাক্সে বরফ ভরে শুতে যাওয়ার কিছুক্ষণ আগে পায়ের তলায় বরফ মাসাজ করুন। মিনিট পাঁচেকের মধ্যে আপনিই যেন তাপ হারিয়ে জ্যান্ত এসি! এই কোল্ড কমপ্রেস পালস পয়েন্টে যেমন কবজি, ঘাড়, কনুই, হাঁটুর পেছনে করলেও দ্রুত ঠান্ডা হবে শরীর।

৩. ইজিপ্টের ঠান্ডা যদি কলকাতার ৪০ ডিগ্রিতে বসে পেতে চান তাহলে বরফ জলে একটা তোয়ালে সপসপে করে ভিজিয়ে নিন। এবার তার নীচে একটি শুকনো টাওয়েল দিয়ে কম্বল জড়ানোর মতো করে দুটোকে একসঙ্গে জড়িয়ে শুয়ে পড়ুন। গা ভিজল না। এদিকে আপনি Cool Cool!

৪. গরমে দিনভর চলতে চলতে ক্লান্ত আপনার পাখাও। রাতে তাই চালালেই আগুন ছোটে হাওয়া দিয়ে। উপায়? একটা টেবিল ফ্যান রাখুন জানলার দিকে মুখ করে। সেটিকে চালিয়ে দিলেই গরম হাওয়া বাইরে বেরি়য়ে যাবে। আরামে ঘুমোবেন আপনি। উল্টোটাও করতে পারেন। জানলার সামনে ফ্যান বসিয়ে মুখ ঘুরিয়ে দিন ঘরের দিকে। এতে বাইরের ঠান্ডা হাওয়া ঢুকে ঘর ঠান্ডা করবে আপনার।

৫. টেবিল ফ্যানের সামনে একটা বড়ো পাত্র ভরে আইস কিউব রাখুন। তারপর জোরে পাখা চালিয়ে দিন। মিনিট দশেকে ঘর ঠান্ডা।

৬. শরীর ঠান্ডা করতে এক বালতি বরফ জলে পা ঢুবিয়ে বসে থাকুন আধঘণ্টা। তারপর ভালো করে মুছে এক গ্লাস ফ্রিজের জল খান। বাইরে-ভেতরে দু’দিকেই ঠান্ডা আপনি। এরপরেও বলছেন ঘুম আসবে না!

৭. চাল কি শুধুই ভাত রান্নার জন্য? উঁহু। গরম কমাতেও সাহায্য করে এটি। একটি মোজায় চাল ভরে মুখ বন্ধ করে ফ্রিজারে রেখে দিন। বরফ-ঠান্ডা হলে মাথার কাছের জানলায় ঝুলিয়ে দিন। আধ ঘণ্টার মধ্যে এই টিপসেই দেখবেন ঠান্ডা আপনার ঘর।

৮. এছাড়া, ঘর ঠান্ডা রাখার অতি পরিচিত টিপস— হাল্কা রং করুন ঘরের দেওয়ালে। পর্দা হোক হাল্কা রঙের ফেব্রিকের। বিছানায় পাতুন কটনের বেডশিট। জানলায় টাঙিয়ে দিন ভেজা খসখস। বন্ধ করে দিন ঘরের সমস্ত ইলেকট্রনিক গ্যাজেট। নাইট ল্যাম্প জ্বলুক জিরো পাওয়ারের। আপনি ঘুমোন বিন্দাস।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.