এই গরমে চুলের নিন বিশেষ যত্ন!

1338

গরমকালে কমবেশি সবাইকে চুল নিয়ে সমস্যায় পড়তে হয়। বিশেষ করে গরমের সময় চুলের বিশেষ যত্নের প্রয়োজন। গরমে চুলের গোড়া ঘেমে যাওয়ার কারণে মাথায় গন্ধ হয় কিংবা চুল চটচটে হয়ে যায়। ঘামের কারণে চুলের গোড়া নরম হয়ে চুলও পড়ে প্রচুর। তাছাড়া তৈলাক্ত চুল প্রচুর ময়লা টানে ফলে খুশকি হওয়ার প্রবণতা গরমের সময় বেশি থাকে। তাই গরমে চুল বাঁচাতে চুলের সমস্যার সমাধানগুলো জেনে নিন।

এই সময়ে সপ্তাহে দুদিন যে কোনও লাইট হেয়ার ওয়েল গরম করে চুলে হট ওয়েল ম্যাসাজ করুন৷ প্রয়োজনে এর মধ্যে একটু পেঁয়াজের রস মিশিয়ে নিতে পারেন৷ পেঁয়াজের রস চুল নরম রাখতে সাহায্য করে৷ এই ম্যাসাজ রাতে ঘুমোতে যাওয়ার আগে নেওয়াই সবথেকে বেশি ভালো। সকালে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

সপ্তাহে দুদিন এক কাপ টক দইয়ের সঙ্গে দুই টেবিল চামচ মধু ভালো করে মিশিয়ে নিন। এরপর স্ক্যাল্প সহ পুরোও চুলে লাগিয়ে বড় দাঁতের চিরুনি দিয়ে দশ মিনিট ধরে আঁচড়ে নিন৷ আধ ঘন্টা পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

খুশকির সমস্যা হলে, তিন চামচ পাতিলেবুর রসের সঙ্গে এক চা-চামচ তেল মিশিয়ে চুলের গোড়ায় দশ মিনিট ম্যাসাজ করুন৷ সপ্তাহে চারদিন এই ম্যাসাজ করতে হবে৷ আধ ঘন্টা রেখে ভালো করে চুল ধুয়ে নিন৷ প্রয়োজনে মাইল্ড শ্যাম্পু ব্যবহার করুন। লেবুর রস চুলের গোড়ার তৈলাক্ততা দূর করে৷ ফলে চুলের গোড়ায় ঘাম কম হয়।

হেয়ার মাস্ক-এর জন্য আধা কাপ চায়ের লিকারের সঙ্গে একটা ডিম ভালো করে মিশিয়ে নিন৷ ডিমটাকে ভালোভাবে ফেটিয়ে নিতে হবে৷ এই প্যাকটি চুলে লাগিয়ে এক ঘন্টা রেখে দিন৷ এরপর শ্যাম্পু করে ফেলুন৷ সপ্তাহে অন্তত একদিন এই হেয়ার মাস্ক ব্যবহার করুন। চুলে স্বাভাবিক ঔজ্জ্বল্য ফিরে আসবে।

Advertisements

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.