এই গরমে আপনার বাচ্চা স্কুলে গেলে অবশ্যই মেনে চলুন এগুলি

এই গরমে স্কুলে বাচ্চারা নিয়মিত ক্লাস করছে বা পরীক্ষা দিচ্ছে। একটু লক্ষ্য করলেই দেখবেন যে, এই গরমে স্কুলে যাওয়া বাচ্চাদের অসুখ-বিসুখের হারও অনেক বেড়ে যায়। আপনার সন্তানও যদি এই গরমে নিয়মিত স্কুলে যায় তাহলে অবশ্যই করুন এই কাজগুলি।

১। বাচ্চাকে অবশ্যই স্কুলে যাওয়ার সময় ফ্লাস্ক ভরে পরিশুদ্ধ জল দিয়ে দিন এবং গরমের দিনে একটু বড় ফ্লাস্ক ব্যবহার করুন। বাচ্চাকে বারবার জল পান করার কথা অবশ্যই মনে করিয়ে দিন। জলের সঙ্গে আলাদা বোতলে ঘরে তৈরি জুস, গ্লুকোজ বা সরবত দিয়ে দিন। এই গরমে কেবল জলই যথেষ্ট নয়। ঘামের সঙ্গে ইলেক্ট্রোলাইট শরীর থেকে বের হয়ে যায়, ফলে অসুস্থ বোধ হয়। জুস বা সরবতের মতো পানীয় বাচ্চার দেহের সেই চাহিদা পূরণ করবে।

২। টিফিনে ভাজা-পোড়া একদম দেবেন না। কোনও রকমের স্ন্যাক্স আইটেম বা ‘রেডি টু ইট’ জাতীয় খাবার দেবেন না। বদলে ফল, কেক, দই-চিড়া, মিষ্টি, হাতে বানানো রুটি সবজি দিন।

৩। বাচ্চার জন্যে অবশ্যই দুটো সেট স্কুল ড্রেস রাখুন। একই ড্রেস রোজ পরাবেন না। একবার পরলেই স্কুল ড্রেস ধুয়ে দিন।
৪। মেয়ে হলে এবং চুল বড় হলে অবশ্যই বেঁধে দিন। ছেলে শিশু হলে চুল কাটিয়ে ছোট করিয়ে দিন।

৫। বাচ্চা গরমে স্কুল থেকে ফিরলেই সঙ্গে সঙ্গে স্নান করাবেন না। এতে ঠান্ডা-গরম লেগে অসুখ করবে। বরং বিশ্রাম নিতে দিন, জল বা জুস খাওয়ান। গরম ভাবটা একটু কমলে তবেই স্নান করান।

৬। বাচ্চাদের সুস্থতা, সঠিক বৃদ্ধির জন্য পুষ্টিকর খাওয়া দাওয়া যেমন প্রয়োজন, তেমনই প্রয়োজন ঘুম৷ নিউট্রনিস্টদের মতে, মানসিক ও শারীরিক বৃদ্ধির জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হল ঘুম৷ পর্যাপ্ত ঘুম যেমন বাচ্চাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, তেমনই পরবর্তীকালে ওবেসিটি, ফ্যাটি লিভারের মতো সমস্যাও দূরে রাখে৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here