অতিথিদের থেকে মুখ ফেরাচ্ছে সূর্যোদয়ের দেশ

1925

গত বছরেই বিদেশি পর্যটকের রেকর্ড সংখ্যক ভিড় হয়েছিল জাপানে। এ বছরেও সেই সংখ্যা আরও বৃদ্ধি পাবে বলে মনে করছে জাপান। ভদ্র ও বিনয়ী এই দুইয়ের জন্যই বিশ্বজোড়া খ্যাতি জাপানীদের। অপরের থেকেও সেই একই ব্যবহার আশা করে তাঁরা, কিন্তু বেশিরভাগ সময়েই তা হয় না। তাঁদের দেশে ঘুরতে যাওয়া পর্যটকদের ব্যবহারে বিরক্ত হয়েই অনেক জায়গায় বিদেশি পর্যটকের প্রবেশ ব্যান করার কথা ভাবছে জাপান।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রের খবর অনুযায়ী, ইতিমধ্যেই জাপানের বেশ কিছু জনপ্রিয় পর্যটনস্থানে বিদেশি পর্যটকদের ওপর নিষেধাজ্ঞা বসানো হয়েছে। এর মধ্যে অন্যতম হল জাপানের ফুকুওকার নানজোয়িন মন্দির। বিদেশিরা এখানে এসে মন্দিরের পবিত্রতা নষ্ট করছে বলে অভিযোগ কর্তৃপক্ষের। শুধু এই নয়, মন্দিরের কর্তৃপক্ষ আরও জানিয়েছে, বিদেশি পর্যটকদের দাপটে স্থানীয়রাই সেই মন্দিরে প্রবেশ করতে পারছে না। তাই সরকারকে স্পষ্ট করেই মন্দির কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে জাপানি পর্যটক ছাড়া, কোনও বিদেশি পর্যটকদের তাঁরা স্বাগত জানাবে না। সেই কারণেই মন্দিরের বাইরে ইতিমধ্যেই বিভিন্ন ভাষায় ঝোলানো হয়েছে ‘no foreigners’ সাইনবোর্ড।

জানা গিয়েছে শুধু পর্যটনস্থানেই নয়, জাপানের অনেক হোটেলও বিদেশি পর্যটকদের ঘর ভাড়া দেওয়া বন্ধ করে দিয়েছেন। তবে এই পরিস্থিতির উন্নতি করার জন্য উদ্যোগী হয়েছে জাপানের সরকার। কারণ, এভাবে চলতে থাকলে বিদেশি পর্যটকরা জাপানে যাওয়া বন্ধ করে দেবে, ফলে দেশের একটা মোটা অংশের আয়ের ঘাটতির আশঙ্কা হতে পারে বলে মনে করছে জাপান সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.