কাশ্মীরি আব গোস্ত

Kashmiri Mutton Curry Aab Gosht

এই রেসিপিটা কাশ্মীরে রোগীর পথ্য হিসেবে বেশিরভাগ ক্ষেত্রেই রান্না করা হয়। এই গরমে আমরাও পাঁঠার মাংস হজম করতে পারিনা। এইভাবে রান্না করে দেখতে পারেন, স্বাদবদল ও হবে আর সহজে হজম ও হবে।

উপকরণ :

পাঁঠার মাংস – ৫০০ গ্রাম
পেঁয়াজ বাটা – ৪ টেবিল চামচ
রসুন -৬ কোয়া ( বড়)
গোটা গরম মশলা – ৫০ গ্রাম ( ছোট এলাচ, দারচিনি, লবঙ্গ, বড় এলাচ, জয়িত্রি)
ঘি -১ টেবিল চামচ
দুধ – ১ কাপ ( ঘন করা)
গোটা শুকনো লঙ্কা -৪ টে ( ওরা রোগীর পথ্যে দেয় না)
মৌরিবাটা – ১ টেবিল চামচ

প্রণালী :

একটা প্রসার কুকারে, মাংস, গোটা গরম মশলা, গোটা শুকনো লঙ্কা, রসুনের কোয়া ও দুই কাপ জল দিয়ে ৪ টে সিটি দিয়ে, গ্যাস থেকে নামিয়ে রাখুন।এবার একটা কড়াইতে ঘি দিয়ে পেঁয়াজ বাটা দিন। আঁচ কমিয়ে নাড়তে থাকুন। মিনিট পাঁচেক ধরে ভালো করে ভাজতে হবে। মাঝে মাঝে নেড়ে দিন। ভালো করে ভাজা হলে ঘন দুধ মেশান। আঁচ কমানো থাকবে। প্রেসার কুকার খুলে শুধু মাংসের টুকরো গুলো তুলে কড়াইতে ফুটতে থাকা দুধের মধ্যে দিন। এবার মাংস সেদ্ধ জল ( য়াকনি ), ছেঁকে নিন। গরম মসলা ও গোটা লঙ্কা তুলে আলাদা করে রাখুন। সেদ্ধ রসুন টিপে টিপে য়াকনিতে মিশিয়ে নিন। এবার য়াকনিটা কড়াইতে ঢেলে দিন। ইচ্ছে করলে এই সময় সেদ্ধ করা শুকনো লঙ্কা গুলো মেশাতে পারেন। ঝোল ঘন হয়ে এলে মৌরিবাটা মিশিয়ে নামিয়ে নিন। গরম ভাত বা রুটির সঙ্গে পরিবেশন করুন আপনার কাশ্মীরি আব গোস্ত।

সুপ্তি চক্রবর্তী
রন্ধনশিল্পী, সংগীতজ্ঞ ও চিত্রগ্রাহক সুপ্তি চক্রবর্তী এক অতি আকাঙ্ক্ষিত ও জনপ্রিয় ব‍্যক্তিত্ব। বিভিন্ন টিভি চ‍্যানেলে ও রেডিওতে নিয়মিত ভাবে গান ও রান্নার অনুষ্ঠান করে থাকেন।বিভিন্ন পত্রপত্রিকায় বেরোয় নানা রেসিপি। ইতিমধ্যে আনন্দ পাবলিশার্স থেকে চারটি রান্নার বই প্রকাশিত হয়েছে। " ডায়াবেটিসের রান্না", "চটজলদি স্বাস্থ্যকর রান্না" ও " দধি ব‍্যঞ্জন" ও "পরোটা পিৎজা ব্রেড"। একটি রান্নার বই ইংরেজীতে ছাপা হচ্ছে। নানা অগ্রণী পত্র পত্রিকায় তার তোলা ছবি দীর্ঘ ২৫ বছর ধরে ছাপা হয়ে আসছে। উস্তাদ রশিদ খানের ছাত্রী এই শিল্পীর আছে ৫ টি সিডি, একটি ভজনের ও ৪ টি রবীন্দ্রসঙ্গীতের। অন্যান্য শখ বনসাই ও clay modelling

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here