ঘরের মেঝে ঝকঝকে ও পরিষ্কার রাখার সহজ উপায়

ঘর-বাড়ি নিয়ে শখ তো অনেকেরই থাকে। কিন্তু অফিস সামলে এই ব্যস্ত জীবনে কজনের পক্ষে সম্ভব হয়, বাড়ির প্রতিটি কোনা পরিষ্কার রাখা। তবে, রোজ না করতে পারলেও মাঝেমধ্যে পরিষ্কার করাটাই বাঞ্ছনীয়। সেক্ষেত্রে সহজলভ্য কিছু জিনিস দিয়েই পরিষ্কার করে নিতে পারেন ঘরের মেঝে! কীভাবে করবেন রইল সেই টিপস।
উষ্ণ জলের সঙ্গে পরিমাণ মতো হোয়াইট ভিনিগার, অ্যামোনিয়া এবং বোরাক্স পাউডার মিশিয়ে নিন। এই জল দিয়েই ঘর একবার মুছে নিয়ে। পরিষ্কার জলে ফের একবার মুছে নিন। দেখবেন হারিয়ে যাওয়া ঔজ্জ্বল্য ফিরে আসবে।


টাইলসের ফাঁকে ধুলো-ময়লা জমে কালো দাগ পড়ে যায়। এক্ষেত্রে, লিক্যুইড সোপ জলে ফেলে সেটা দিয়ে ব্রাশে করে হালকা হালকা করে ঘষে নিন। কালো দাগ মুছে গিয়ে নতুনের মতো দেখাবে।
উডেন ফ্লোর অনেকেরই পছন্দ। তাই এই বিশেষ ধরনের টাইলসে মাঝেমধ্যেই দেখা যায় আঁচড়ের মতো দাগ পড়ে গিয়েছে। তাই এই দাগের জায়গায় মেঝের রঙের ক্রেয়ন নিয়ে বেশ খানিকটা ঘষে নিন। এবার ব্লো ড্রায়ার দিয়ে ওই অংশটায় ব্লো করে নিন। শেষে নরম কাপড় দিয়ে দাগের জায়গা মুছে নিলেই দাগ চলে যাবে।
কাঠের মেঝে পরিষ্কার করতে হালকা গরম জলে দুটো টি-ব্যাগ ভিজিয়ে রেখে তা দিয়ে সুতির কাপড়ের সাহায্যে মুছে নিন। চায়ে থাকা ট্যানিক অ্যাসিড মেঝের হারানো ঔজ্জ্বল্য ফিরিয়ে আনবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.