ইনস্ট্যান্ট নুডলস এর ফলে হতে পারে শরীরের এই মারাত্মক সমস্যাগুলি!

সময়ের অভাবে কোনটা স্বাস্থ্যকর, কোনটা অস্বাস্থ্যকর-সেটা না ভেবেই আমরা অনেকে খাবার খেয়ে নিই। তবে এসব খাবারের মধ্যে অনেকগুলোই শেষ পর্যন্ত শরীরের জন্য উপকারী নয়, বরং মারাত্মক ক্ষতিকারক। আর এই তালিকায় একেবারে প্রথম দিকে আছে ইনস্ট্যান্ট নুডলস।

দ্রুত ক্ষুধা নিবারণের জন্য ইনস্ট্যান্ট নুডলস খুব জনপ্রিয়। কিন্তু আপনি কি জানেন এই ইনস্ট্যান্ট নুডলস আমাদের দেহের জন্য কত বেশি ক্ষতিকর। একটি গবেষণায় প্রকাশিত হয়েছে যে ইনস্ট্যান্ট নুডলসে এত বেশি পরিমানে সোডিয়াম আছে যা আমাদের দেহে উচ্চ রক্তচাপ, হৃদরোগ, স্ট্রোক এবং কিডনির ক্ষতি করে থাকে। প্রতিযোগিতামূলক বাজারে নুডলসের স্বাদ বাড়ানোর জন্য এতে যোগ করা হয় এমন সব উপাদান, যা শিশুদের ও বড়দের স্বাস্থ্যের ক্ষতি করে। কেন ইনস্ট্যান্ট নুডলস আমাদের দেহের জন্য ক্ষতিকর জেনে নেওয়া যাক-

প্রতি প্যাকেট ইনস্ট্যান্ট নুডলসে প্রচুর পরিমানে কার্বোহাইড্রেট, সোডিয়াম ও অন্যান্য উপাদান আছে যা ক্ষতিকর। বিজ্ঞাপণে বললেও এতে ভিটামিন, ফাইবার, খনিজ পদার্থ নেই বললেই চলে। তাছাড়া ইনস্ট্যান্ট নুডলসের একটি বিশেষ উপাদান ‘স্টাইরোফম’ যা আমাদের দেহে ক্যান্সারের কোষ গঠন করার অন্যতম কারণ।

এই ইনস্ট্যান্ট নুডলসে কার্বোহাইড্রেট ছাড়া কোনও স্বাস্থ্যকর উপাদান নেই। তাই এই খাবারকে জাঙ্ক ফুড হিসেবেই ধরা হয়। ইনস্ট্যান্ট নুডলসে আছে অনেক বেশি পরিমানে সোডিয়াম যা আমাদের দেহের হৃদপিণ্ড ও কিডনির জন্য ক্ষতিকর।

ইনস্ট্যান্ট নুডলসের প্রধান উপাদানগুলো হলো আটা-ময়দা, পাম তেল ও লবণ। এছাড়া এতে স্বাদের জন্য দেওয়া হয় লবণ, মনোসোডিয়াম গ্লুটামেট (এমএসজি বা ই৬২১), সিজনিং ও চিনি। এতে ব্যবহৃত এমএসজি স্বাস্থ্যের জন্য একটি অতি ক্ষতিকারক উপাদান, জানিয়েছেন বিশেষজ্ঞরা।

ইনস্ট্যান্ট নুডলস-এ থাকে মোনোসোডিয়াম গ্লুটামেট (এমএসজি)। খাবারের গন্ধ এবং স্বাদ ভালো করার জন্য ব্যবহার করা হয় এই যৌগটি। এমএসজি ওজন বৃদ্ধির জন্য দায়ী। এই কারণে এমএসজি চিকিৎসকরাও সেই সব রোগীদের দেন, যাঁরা দুর্বলতা বা কম ওজনের সমস্যায় ভুগছেন। কারণ ওষুধ হিসেবে এই যৌগটি ওজন বাড়াতে সাহায্য করে। তাই ইনস্ট্যান্ট নুডলস দীর্ঘদিন খেলে ওজন বাড়তে থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.