কড়াইশুঁটির ধোকা

উপকরণ:
ধোকার জন্য :
কড়াইশুঁটি:২০০গ্ৰাম
ছোলার ডাল:৫০গ্ৰাম, মটর ডাল:৫০গ্ৰাম, হিং:১/৪চা চামচ, হলুদগুঁড়ো:১চা চামচ,কাশ্মীরি লঙ্কা গুঁড়ো:১টেবিল চামচ, নুন,চিনি:স্বাদমতো, জোয়ান ও মৌরিভাজা গুঁড়ো:১চা চামচ, তেল:পরিমাণ মত

ডালনার জন্য:
১০-১২টা ভাজা ধোকা, আলু:২টো,টমেটোকুচি:২টো,আদাবাটা:১টেবিল চামচ, হিং:১/৪চা চামচ, গোটা জিরে,:১/৪চা চামচ, গোটা শুকনো লঙ্কা:২টো,হলুদ গুঁড়ো:১/২চা চামচ,জিরে গুড়ো :১টেবিল চামচ, কাশ্মীরি লঙকাগুঁড়ো:১চা চামচ, নুন, চিনি:স্বাদমতো, গরম মশলা গুঁড়ো১/২চা চামচ,ঘি:১চা চামচ,তেল:পরিমাণ মতো

প্রণালী:
দুরকম ডাল সারারাত ভিজিয়ে পরদিন বেটে নিন।কড়াইশুঁটি বেটে নিন। তাতে আদাবাটা,হিং,লঙ্কা গুঁড়ো, নুন, চিনিও শুকনো খোলায় ভেজে রাখা মৌরী ও জোয়ান ভাজা গুঁড়ো দিয়ে মিশিয়ে নিন।

প‍্যানে ১টেবিল চামচ তেল দিয়ে মিশ্রণ টা ভালো ভাবে নাড়াচাড়া করে নিন।শুকনো হয়ে এলে নামিয়ে নিন।
একটা থালায় তেল মাখিয়ে মিশ্রণ টা ছড়িয়ে দিন। ঠান্ডা হয়ে গেলে বরফি র আকারে অথবা চৌকো শেপে কেটে নিন।কড়াইতে তেল গরম করে ডুবো তেলে ভেজে নিন।তেল ঝরিয়ে তুলে নিন।
ঐ তেলে আলু ডুমো করে কেটে সোনালী করে ভেজে নিন।অন্য কড়াইয়ে আরও কিছু টা তেল দিয়ে গোটা জিরে, শুকনো লঙ্কা,হিং,তেজপাতা ফোড়ন দিয়ে আদাবাটা,টমেটো কুচি দিয়ে নাড়াচাড়া করে নিন।
একটা বাটিতে হলুদগুঁ ড়ো,কাশ্মীরি লঙ্কাগুঁড়ো, জিরেগুঁড়ো সামান্য জলে গুলে দিয়ে দিন।মশলা থেকে তেল ছাড়লে নুন, মিষ্টি দিন।ভাজা আলুগুলো দিয়ে দিন।এবার দুকাপ গরম জল দিয়ে ঢাকা দিন।কিছুক্ষণ পর আলু সেদ্ধ হয়ে এলে ভাজা ধোকা গুলো দিন।
কিছু টা গোটা মটরশুঁটি দিন।ধোকা গুলো নরম হয়ে এলে ঘি,গরমমশলা ছড়িয়ে নামিয়ে নিন।গরম ভাত,রুটি ,লুচি যেকোনো কিছু র সাথে পরিবেশন করুন।

দেবারতি রায়
একজন ফুড কলামিস্ট এবং কুকিং এক্সপার্ট | বিভিন্ন পত্র পত্রিকায় তাঁর রান্না নিয়মিত প্রকাশিত হয় | বিভিন্ন চ্যানেলে রান্নার অনুষ্ঠানে অংশগ্রহণ ও প্রতিযোগিতায় সাফল্য লাভ করে সুনাম অর্জন করেছেন | তাঁর রান্নার প্রণালী সহজ ও অভিনব | সম্প্রতি প্রকাশিত তাঁর রান্নার বই 'রেস্তোরাঁর রান্না বাড়িতেই" বিশেষ ভাবে সমাদৃত হয়েছে |

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here