মুখ ধোওয়ার সময় আপনি কি এই নিয়ম মেনে চলেন?

ত্বক সুন্দর রাখার জন্য নিয়মিত মুখ ভালোভাবে পরিষ্কার করা জরুরি। কিন্তু অনেক সময় মুখ ধোওয়ার ভুলের কারণে অনেক সমস্যা দেখা দেয়। আর উজ্জল, নিখুঁত ত্বক পেতে গেলে সবচেয়ে আগে প্রয়োজন ত্বক ভাল করে পরিষ্কার করা। ত্বক ভাল রাখতে গেলে মেনে চলতে হয় মুখ ধোওয়ার কিছু নিয়ম। আর মুখের সৌন্দর্য ধরে রাখতে মানুষ কত কিছুই না করে থাকে। কেননা, মুখের সৌন্দর্য ধরে রাখতে পারলেই বয়স থাকবে আপনার হাতের মুঠোয়। তাই মুখ ধোওয়ার সময় মেনে চলুন এই নিয়মগুলো।

প্রথমেই উষ্ণ জলে মুখ ধুয়ে নিন। গরম জল দিয়ে মুখ ধুলে ত্বক শুষ্ক হয়ে যায়। ক্রিম বেসড ক্লিনজার বা জেল ক্লিনজার ব্যবহার করুন। যা ত্বক ভিতর থেকে পরিষ্কার করে অথচ শুষ্কও হয় না। এরপর মুখ পরিষ্কার করে ধুয়ে নিন। ক্লিনজার থেকে গেলে রোমকূপ বন্ধ হয়ে অ্যাকনের সমস্যা হতে পারে। নাকের চারপাশ, চোখ, কানের পিছন ভাল করে পরিষ্কার করুন।

মুখ ধোওয়ার পর নরম, পরিষ্কার তোয়ালে দিয়ে আলতো করে চেপে চেপে মুখ মুছে নিন। মুখ মোছার জন্য সবসময় আলাদা তোয়ালে ব্যবহার করবেন। কখনই জোরে ঘষবেন না। প্যাট ড্রাই হয়ে গেলে, এরপর তুলোয় টোনার নিয়ে মুখে লাগান। তারপরেই ভাল করে ময়শ্চারাইজ করুন যাতে ত্বকের আর্দ্রতা বজায় থাকে। ময়শ্চারাইজ না করলে ত্বক শুষ্ক হয়ে যায়।

তবে আরও একটু বিষয় মনে রাখা দরকার, অনেকেই বারবার ফেসওয়াস দিয়ে মুখ ধোয়। বেশি মুখ ধোয়ার ফলে ত্বকে অস্বস্তি বা প্রদাহ তৈরি করতে পারে। এতে তেল নিঃসরণ বেড়ে যায়। দিনে দুবার সঠিক নিয়মে মুখ ধোয়া প্রয়োজন। প্রথমে সকালে ঘুম থেকে উঠে এবং দ্বিতীয়বার রাতে ঘুমাতে যাওয়ার আগে বা বাইরে থেকে ঘরে ফিরে। এর মাঝখানে যদি মুখ পরিষ্কারের প্রয়োজন হয়, তবে সাবান-জল দিয়ে নয়, মুখ পরিষ্কারের ভেজা টিস্যু ব্যবহার করুন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp

Please share your feedback

Your email address will not be published. Required fields are marked *

pakhi

ওরে বিহঙ্গ

বাঙালির কাছে পাখি মানে টুনটুনি, শ্রীকাক্কেশ্বর কুচ্‌কুচে, বড়িয়া ‘পখ্শি’ জটায়ু। এরা বাঙালির আইকন। নিছক পাখি নয়। অবশ্য আরও কেউ কেউ