কুষ্ঠের করালগ্রাসে বিহার

132

এক বছরেই বিহারে বহু সংখ্যক মানুষ কুষ্ঠ রোগে আক্রান্ত হয়েছেন। আশঙ্কা করা হচ্ছে রেকর্ড সংখ্যক হবে আক্রান্তের সংখ্যা। বেশ কিছুদিন ধরেই বিহারে বাড়ছিল এই রোগের প্রকোপ।

এ বছরে রাজ্য জুড়ে কুষ্ঠ রোগে আক্রান্তের সংখ্যা ছাড়াতে পারে ৫০ হাজার এমনই আশঙ্কা করছেন বিহারের স্বাস্থ্য পরিষেবা দফতরের অতিরিক্ত ডিরেক্টর ডঃ বিজয় কুমার পাণ্ডে। তিনি জানিয়েছেন, আশঙ্কা মিলে গেলে এটাই হবে রেকর্ড। এক বছরে এত বিপুল সংখ্যক মানুষ কুষ্ঠ রোগে আক্রান্ত হয়েছেন, এমন নজির নেই।

কুষ্ঠ দূরীকরণ প্রকল্প (এনএলইপি) সত্ত্বেও আক্রান্তের সংখ্যা কেন বাড়ছে এ বিষয়ে ডঃ বিজয় কুমার পান্ডে জানিয়েছেন, এর আগের সমীক্ষা থেকে বাদ পড়েছিলেন ২০ শতাংশ মানুষ, যাদের বেশিরভাগই তফশিলি জাতির অন্তর্গত। ২০১৫-১৬ তে বিহারে কুষ্ঠ রোগে আক্রান্তের হার ছিল ০.৭৯ শতাংশ। সেই বছরের সমীক্ষা অনুযায়ী ১৬১৮৫ জন কুষ্ঠ রোগে আক্রান্ত ছিলেন। ২০১৬-১৭ তে আক্রান্তের হার বেড়ে দাঁড়ায় ১.১০ শতাংশ এভং ২০১৭-১৮ তে তা হয় ১.২৮ শতাংশ।

বিহারে ক্রমাগত বাড়তে থাকা কুষ্ঠ রোগে আক্রান্তের সংখ্যার কারণ হিসেবে চিকিৎসকরা জানিয়েছেন, অস্বাস্থ্যকর পরিবেশ, একসঙ্গে বহু মানুষের এক ঘরে বসবাস, এক বিছানায় শোয়া এর প্রধান কারণ।

প্রসঙ্গত, কুষ্ঠ রোগের প্রকোপ বেশ কিছুদিন ধরেই বাড়ছিল বিহারে। সেখানকার রাজ্য সরকার এবং কেন্দ্র সরকারের যৌথ উদ্যোগে প্রায় ২ কোটি মানুষকে নিয়ে একটি সমীক্ষা চালানো হয়েছিল। সমীক্ষার রিপোর্ট প্রকাশিত হবে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে।

Advertisements

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.