ঘন গির অরণ্যে মাত্র একজনের জন্য বুথ‚ হাজির ভোটকর্মীরা

ভারতের গুজরাটের জুনাগড়ের গিরের ঘন অরণ্য ঘেরা জায়গায় তৈরি হয়েছে ভোটকেন্দ্র। তবে মাত্র একটি। কারণ, এখানে ভোটার সংখ্যা একজনই। গুজরাতে ৫১,৮৫১ টি বুথের মধ্যে চারশোটি প্রত্যন্ত এলাকার বুথ রয়েছে। তারমধ্যে জুনাগড় নির্বাচনী কেন্দ্রের অন্তর্গত বানেজের এক গভীর অরণ্যের মধ্যে এই কেন্দ্রের একমাত্র ভোটার মন্দিরের পুরোহিত মহন্ত ভরতদাস দর্শনদাস। আর প্রতি বছর ভরতদাস-এর এলাকার এই বুথে পড়ে একশো শতাংশ ভোট। কারণ ভরতদাস একাই এখানকার ভোটার, আর প্রতি নির্বাচনে তিনি ভোটদান পর্বে অংশ নেন।


একটিমাত্র ভোটারের জন্যও গভীর অরণ্যে পৌঁছে যায় প্রশাসন। আর এখানেই গণতন্ত্রের সবচেয়ে বড় উৎসব ‌ভোট-এর প্রাসঙ্গিকতা। প্রশাসনের এই তৎপরতা সম্পর্কে ওয়াকিবহাল ভরতদাসও। তাই তাঁর বার্তা, তাঁর এলাকার বুথের মতোই দেশের বাকি এলাকাতেও পড়ুক একশো শতাংশ ভোট।

দু’দিন আগে পাঁচ জন নির্বাচনী আধিকারিক গভীর অরণ্যের প্রায় সত্তর কিলোমিটার অতিক্রম করে গিয়ে পোলিং বুথ তৈরি করেছেন। সেখানে সিংহের ভয় তো আছেই, সেই সঙ্গে রয়েছে মোবাইলে নেটওয়ার্ক-এর সমস্যাও। সকালে ভোটকেন্দ্রে ভরতদাস আসার পরই তাঁকে পুষ্পস্তবক দিয়ে স্বাগত জানান নির্বাচনী আধিকারিকরা। তিনি সকাল সকাল ভোট দিয়ে গেলেও নির্বাচনী নির্দেশিকা অনুযায়ী সন্ধ্যা ছ’টা অবধি বুথে থাকতে হবে আধিকারিকদের। তাই প্রাণের ভয় নিয়ে সেই নিয়ম পালন করছেন নির্বাচনী আধিকারিকরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here