এ বছর কুম্ভমেলার মূল আকর্ষণ হলেন এই ‘ফ্রেঞ্চ বাবা’!

166

হাতে সময় আর মাত্র দু’সপ্তাহ। এর পরে পৌষ সংক্রান্তির দিন থেকে উত্তরপ্রদেশের প্রয়াগরাজে শুরু হবে কুম্ভ মেলাপ্রত্যেক বছরের মতো এই বছরেও মেলা শুরুর আগে থেকেই কাতারে কাতারে মানুষ ইতিমধ্যেই জড়ো হচ্ছেন সেখানে। কিন্তু এবছরের কুম্ভমেলার মূল আকর্ষণ এক ফরাসি বাবা। ইতিমধ্যেই পর্যটকদের মধ্যে অন্যতম চর্চিত এই ফরাসি সাধু। চেহারায় পুরোদস্তুর সাহেব, কিন্তু পরনে গেরুয়া বসন, কপালে হলুদের তিলক কাটা, মুখে ভাঙা ভাঙা হিন্দি, মাথা ভর্তি সাদা চুলসহযোগে আবির্ভাব ঘটেছে তাঁর। কিন্তু এই সাহেব সাধু আসলে কে?

আসল নাম ড্যানিয়েল। বর্তমান নাম ভগবান গিরি। গত ৩০ বছর ধরে আনন্দ আখড়ানামে একটি ধর্মীয় সংগঠনের সঙ্গে যুক্ত রয়েছেন এই ফরাসি সাধু। সেই আখড়ার দেবগিরি বাবা মহারাজের শিষ্য তিনি। গত ৩০ বছর ধরে ভারতেই বাস করছেন তিনিনিজের জন্মভূমি ফ্রান্স ছেড়ে এ দেশকেই নিজের দেশ করে নিয়েছেন বাবা ড্যানিয়েল। হিন্দি শিখেছেন, কথা বলেন হিন্দিতে। ভাঙা ভাঙা হিন্দিতে ভগবান গিরি বলেন যে তিনি সনাতন ধর্মে বিশ্বাসী। তাঁর মতে সনাতন ধর্ম হল একটি শান্তিপূর্ণ ধর্ম, যাঁরা একেশ্বরবাদে বিশ্বাসীঈশ্বর এক, তবে তিনি একাধিক নামে পরিচিত। তিনি আরও জানান যে, আনন্দ আখড়ায় নিয়মিত ধ্যান ও যোগ অভ্যাস করেন তিনি।

আগামী ১৫ জানুয়ারি মকর সংক্রান্তির দিন থেকে শুরু হয়ে কুম্ভ মেলা চলবে শিবরাত্রি পর্যন্ত। সারা পৃথিবী থেকে প্রতিবছর অগণিত পর্যটক ও তীর্থযাত্রীর সমাগম ঘটে এই কুম্ভ মেলায় এ বছর আনুমানিক ১৫ কোটি মানুষের সমাগম হবে বলে মনে করা হচ্ছে

বিদেশিদের কাছে এই মেলার গুরুত্ব আরও বাড়িয়ে তুলতে অতুল্য ভারতবা ইনক্রেডিবল ইন্ডিয়ার বিজ্ঞাপনে বেশ কিছুদিন ধরেই তুলে ধরা হচ্ছে অর্ধকুম্ভের কথা। উন্নতমানের রাস্তাঘাট, পরিবহন ব্যবস্থা, লাক্সারি হোটেলসব ক্ষেত্রে সুযোগসুবিধার বন্দোবস্ত করে কুম্ভ মেলাকে বিদেশি পর্যটকদের কাছে আকর্ষণীয় হলিডে ডেস্টিনেশনকরে তোলার কাজ প্রায় শেষের দিকেএবং নিরাপত্তা ব্যবস্থাকেও যথেষ্ট আঁটোসাটো করে গড়ে তোলার প্রস্তুতিও তুঙ্গে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.