বলিউডের বিখ্যাত কয়েকটা গান যা না বাজলে হলির রঙও ফিকে মনে হয়!

বিয়ে হোক বা জন্মদিন,কিংবা দীপাবলী। বারো মাসের তেরো পার্বণের সবরকম পর্বের জন্যই মানানশই গান তৈরি হয় বলিউডে। যেই গানগুলির তালে সারাবছর নাচলেও বিশেষ বিশেষ দিনে আরও বেশি করে মনে পড়ে যায়। তেমন কিছু বিখ্যাত গান রয়েছে রঙের উৎসব হোলির জন্যেও। যা বলিউডের সেই ছবিগুলিকে যেমন একদিকে জনপ্রিয় করেছে,তেমন মানুষের মনে সারাজীবনের জন্য অমর হয়ে থেকে গিয়েছে। এমন কিছু গান যা ছাড়া হোলির রঙও ফিকে মনে হয়। যা ছাড়া হোলির পার্টি অসম্ভব। বা বলা ভাল ভাং এর নেশাও সম্পূর্ণভাবে হওয়া সম্ভব নয়।

১। ‘হোলি কে দিন দিল খিল যাতে হ্যা’-শোলে

শোলে ছবিটিকে হিন্দি সিনেমার জগতের অ্যাসেট বলা হয়। আলাদা করে এই ছবিটি সম্পর্কে ব্যক্ত করার প্রয়োজন নেই। তবে এই ছবিটিতে হওয়া হোলি স্পেশল গান ‘হোলি কে দিন দিল খিল যাতে হ্যা’ ছবিটির মত মনে রয়ে গিয়েছে দর্শকদের। তাই এই গানটি ছাড়া হোলি সেলিব্রেশন ভাবাই যায় না।

২। ‘হোলি খেলে রাঘুবীরা’-বাগবান

তবে গানের তালিকায় আছে অমিতাভ বচ্চন ও হেমা মালিনীর অন্যতম সেরা ছবি ‘বাগবান’এর এই গানটি। হোলি হবে আর এই গানটি বাজবে না তা ভাবাই যায় না।

৩। রঙ বরসে’-সিলসিলা

এইতো গেল বিগ-বির সঙ্গে হেমা মালিনীর হোলি স্পেশল কেমিস্ট্রি। কিন্তু ‘সিলসিলা’ ছবির ‘রং বরসে গানটি না শুনলে যে হোলিতে ভাং এর নেশা হতে চায় না। হোলির গান হবে আর এই গানগুলি থাকবে না তা ভাবাও যায় না। এই গানটিকে হোলির জাতীয় সঙ্গীতও বলা যেতে পারে।

৪। ‘আজ না ছোড়েঙ্গে’-কটি পতঙ্গ

রাজেশ খান্নার অকল্পনীয় পারফরমেন্স দেখতে পাওয়া গিয়েছিল হোলি স্পেশল এই গানটিতে। আজও এই গানটি হোলিতে বাজলে মানুষ তাঁর মত করেই গানটিকে উপভোগ করতে চান।

৫। ‘অঙ্গ সে অঙ্গ লগানা’-ডর

হোলি হবে আর ‘ডর’ ছবির জনপ্রিয় গান ‘অঙ্গ সে অঙ্গ লাগানা বাজবে না,তা ভাবা যায় না। বর্তমানে ডিজে মিক্সেও এই গানগুলি রাখা বাধ্যতামূলক। যা না শুনলে হোলির আনন্দটাই সম্পূর্ণ হয়ে ওঠে না।

৬।’ Do me a favour lets play Holi’-ওয়াক্ত

অনু মালিকের গলায় এই গানটি যেমন একটয়ি সাধারণ ছবিকেও মনে করিয়ে দেয় বারবার। তেমন হোলির নস্টালজিয়াও বাড়িয়ে তোলে প্রতিবছর।

৭। বলম পিচকারি

যুগ পাল্টেছে,সময়ের সঙ্গে সঙ্গে গানও পাল্টেছে। তবু পুরনোর সঙ্গে সঙ্গে নতুন গানও মনে ধরেছে দর্শক- শ্রোতাদের। আর তাঁর মধ্যেই অন্যতম জনপ্রিয় ‘বলম পিচকারি’। রণবীর-দীপিকার কেমিস্ট্রির পাশাপাশি নতুন যুগের ছেলেমেয়েদের হোলি খেলার প্রতিচ্ছবি উঠে আসে ‘ইয়ে জাওয়ানি হ্যা দিওয়ানি’ ছবির এই গানটিতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here