সাড়ে চার হাজার বছর পরে আবার সূর্যের আলো ঢুকল প্রাচীন মিশরীয় পুরোহিতের সমাধিতে

844

সম্প্রতি মিশরের কায়রো শহরের দক্ষিণে সাকারা পিরামিড কমপ্লেক্সে নতুন সমাধি আবিষ্কৃত হয়েছে। আর এই আবিষ্কার ঘিরে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে প্রত্নতাত্বিকদের মধ্যে । প্রত্নতাত্বিকদের অনুমান, এই সমাধিটি প্রায় সাড়ে ৪ হাজার বছরের প্রাচীন ।

ন্যাশনাল জিওগ্রাফিক অনুযায়ী, এই সমাধির খোঁজে খননের কাজ শুরু হয়েছিল ২০১৮ সালের এপ্রিল মাসে । আর কাজ শুরুর মাত্র ৭ মাসের মধ্যেই, নভেম্বরেই বড়সড় সাফল্যের মুখ দেখলেন প্রত্নতাত্বিকরা । জানা গিয়েছে, প্রথমে মুস্তাফা আবদো নামে এক কর্মীর নজরে আসে এই সমাধিটি। প্রত্নতাত্বিকদের মতে, এটি ওয়াহতিয়ে নামে শীর্ষস্থানীয় একজন পুরোহিতের সমাধি। তিনি রাজা নেফিরকারের আমলের একজন প্রভাবশালী ব্যক্তি। সমাধির পাথরের দরজার গায়ে হায়ারোগ্লিফিক্স লিপিতে খোদাই করা রয়েছে তাঁর নাম।

প্রায় বর্গফিট জায়গা জুড়ে ছড়িয়ে রয়েছে ওয়াহতিয়ের এই সমাধিটি । এটির উচ্চতা প্রায় ১৬ ফুট । সমাধিতে মোট ১২টি ধাপের মতো অংশে ২৪ টি রঙিন মূর্তি রয়েছে । প্রত্নতাত্বিকদের মতে, এই মূর্তিগুলি ওয়াহতিয়ে, তাঁর স্ত্রী ওয়েরেত তাহ, মা মেরিত মীন ও তাঁর পরিবারের অন্যান্য সদস্যদের। এই মূর্তিগুলি ছাড়াও রঙিন এই সমাধির ভিতর নানা ভাস্কর্য রয়েছে।

সমাধিতে আরও পাঁচটি খাদের মতো অংশ আবিষ্কৃত হয়েছে, যার মধ্যে থেকে মিলেছে চারটি বড় আধার । তবে এগুলি এখনও খোলা সম্ভব হয়নি । খুলতে সময় লাগবে আরও মাস খানেক । প্রত্নতাত্বিকদের আশা, তার পরই হয়তো সামনে আসবে প্রায় সাড়ে ৪ হাজার বছরের প্রাচীন মিশরীয় ইতিহাসের আরও কিছু অজানা তথ্য । কারণ অনুমান‚ এর ভিতরেই রক্ষিত সাড়ে চার হাজার বছরের শবাধার |

এর আগে নভেম্বরের শুরুতে এই সাকারা পিরামিড কমপ্লেক্সেই উসেরকাফ ফ্যারাওয়ের পিরামিড চত্বরে একটি সমাধি আবিষ্কৃত হয়, যেখানে তিনটি গুবরে-পোকার মমির সন্ধান মেলে। আসলে প্রচীন মিশরীয় সভ্যতায় গুবরে-পোকাকে সূর্যের দেবতা খেপরির প্রতীক হিসেবে মনে করা হতো । তাই সে সময়ের বিভিন্ন সমাধি থেকে উদ্ধার হওয়ার অলঙ্কার, কবচ বা হায়ারোগ্লিফিক্স লিপিতেও গুবরে-পোকার দেখা মিলেছে বারবার। সেই আবিষ্কারের রেশ কাটতে না কাটতেই কায়রোয় আর এক রহস্যের সামনে দাঁড়িয়ে প্রত্নতাত্বিকরা।

Advertisements

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.