কম সময়ে ওজন কমাতে সাহায্য করবে ‘চিট মিল’

ওজন কমানোর কথা মাথায় এলেই মনে হয় একটা কথাই, তা হল গতে বাঁধা একটা ডায়েট মেনে চলা। না খেয়ে ওজন কমানোর ধারণা এখন নেই বললেই চলে। ডায়েটিশিয়নরা বরং বলেন, পর্যাপ্ত পরিমাণে খাওয়া-দাওয়া করলে তবেই ওজন থাকবে নিয়ন্ত্রণে। কিন্তু সম্প্রতি গবেষকরা জানিয়েছেন, ডায়েট মেনে খাওয়া-দাওয়া নয় বরং চিট মিল-ই ওজন নিয়ন্ত্রণে রাখতে পারে।

অস্ট্রেলিয়ার তাসমানিয়া ইউনিভার্সিটির গবেষকরা দুই দল মানুষের ওপর পরীক্ষা চালিয়ে এই সিদ্ধান্তে এসেছেন। পরীক্ষায় দেখা যায় যারা প্রথম দু-সপ্তাহ ডায়েট করে পরের দু-সপ্তাহ ইচ্ছেমতো খেয়েছেন, তাঁরা যারা চার সপ্তাহ টানা ডায়েট করেছেন তাঁদের থেকে বেশি ওজন কমিয়েছেন।

এবার মনে হতে পারে এই ‘চিট মিল’ কী? চিট মিল বলতে বোঝায় এমন খাবার যা আপনার গ্রহণ করা দৈনিক ক্যালরির থেকে কমপক্ষে ৫০০ ক্যালরি বেশি। উদাহরণস্বরূপ বলা যেতে পারে, আপনি যদি ১৫০০ ক্যালরি ডায়েটে থাকেন, তাহলে চিট মিল-এ আপনি মোট ২০০০ ক্যালরি গ্রহণ করবেন। টানা ছ’দিন ডায়েটের পর সপ্তম দিনে ম্যাক্রো নিউট্রিয়েন্ট-সমৃদ্ধ হেভি ক্যালরির খাবার যেমন পিৎজা, বার্গার, পেস্ট্রি, ডোনাট ইত্যাদি রাখতে পারেন খাদ্যতালিকায়। তবে একটা কথা মনে রাখতেই হবে, চিট ডায়েট মেনে চলতে গিয়ে আপনি যদি আবার সেই পুরনো খাদ্যাভ্যাসে ফিরে যান তাহলে কিন্তু সমস্যার সমাধান হবে না। চিট ডায়েট মেনে চলার ক্ষেত্রে খাওয়া-দাওয়ার প্রতি আরও বেশি সংযত হতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here